গণতন্ত্রকে রক্ষার আবেদন মমতার , মিডিয়া ট্রায়াল নিয়ে ক্ষোভ আইন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে

আইনজীবীদের সামর্তন অনুষ্ঠানে আবারও মিডিয়া ট্রায়াল নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দেশের ফেডারাল স্ট্রাকচার রক্ষা করার আবেদন জানান।

 

Saborni Mitra | Published : Oct 30, 2022 10:27 AM IST / Updated: Oct 30 2022, 05:33 PM IST

আইনজীবীদের সমাবর্তন অনুষ্ঠানে মিডিয়া ট্রায়াল নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ ন্যাশানাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্স -এর ১৪তম সমাবর্তন অনুষ্ঠানে সংবাদ মাধ্যমের তীব্র সমালোচনা করেন। পাশাপাশি বিচারব্যবস্থাকে সেদিকে খেয়াল রেখে বিচারব্যবস্থা পরিচালনার আবেদন জানান।

বরিবার আইনজীবীদের সমাবর্তন অনুষ্ঠানে মমতা বলেন, 'আমি জানি না আমি যা বলতে চাই তা বলার এটা সঠিক মঞ্চ কিনি? কিন্তু এখন যা চলছে তা নিয়ে আমি বলতে চায়। এখন এমন অনেক কিছুই চলছে। বিচারের আগেই মিডিয়া ট্রায়াল শুরু হয়ে যায়। মিডিয়াই আদালতের রায় দেওয়ার আগে একটি দোষী সাব্যস্ত করে দেয়। এভাবে বিচার ব্যবস্থা চলে না। বিচার ব্যবস্থাই দেশের শেষ কথা।' মমতা বন্দ্যোপাধ্যায় এদিন অনুষ্ঠানে সরাসির ইঙ্গিত দেন বর্তমানে মিডিয়া বিচার ব্যবস্থাকে প্রভাবিত করছে। কিন্তু এদে দেশের ফেডারাল স্ট্রাকচার নষ্ট হয়ে যাচ্ছে বলেও তিনি অভিযোগ করন।

মমতা বন্দ্যোপাধ্য়ায় আরও বলেন, এখন অকারণে মানুষকে হেনস্থা করা হয়। তিনি আরও বলেন এখন চাইলেই কাারও সম্মান নষ্ট করা যায়। কিন্তু সম্মান চলে গেলে সবকিছুই চলে যায়। সেই সম্মান ফিরে পাওয়া অত্যান্ত কঠিন। তিনি আরও বলেন এক শ্রেণীর মানুষ গণতন্ত্রকে কুক্ষিগত করে রেখেছে। তিনি আশঙ্কা প্রকাশ করেন এভাবে চলতে থাকলে দেশে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার মত পরিস্থিতি তৈরি হবে। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ভেঙে পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। মমতা দেশের ফেডারাল পরিকাঠামো রক্ষা করার জন্য তিনি হবু আইনজীবী, আইনজীবী ও বিচারপতিদের কাছে আবেদন জানান। তিনি আরও বলেন আজ যাঁরা হবু আইনজীবী আগামী দিনে তাদেরই হাতে থাকবে দেশের বিচারব্যবস্থা। কারণ তাঁদের অনেকেই বিচারকের আসনে বসবেন।

এটাই প্রথম নয়, এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন বিচার ব্যবস্থা দোষী সাব্যস্ত করার আগেই মিডিয়া কোনও একজনকে কাঠগড়ায় তুলে দোষী সাব্যস্ত করছে। মিডিয়া ট্রায়ালের তীব্র বিরোধিতা করেন। তাঁক কথায় মিডিয়া ট্রায়াল বিচার ব্যবস্থাকে প্রভাবিত করছে। এবারও সেই অভিযোগ করেন তিনি।

আরও পড়ুনঃ

হ্যালোইন আতঙ্ক, সিওলে প্রবল ভিড়ে পদদলিত হয়ে মৃত ১২০ - আহত শতাধিক

জগদ্ধাত্রী পুজোতেও সারারাত মিলবে লোকাল ট্রেন, চন্দননগরের আলোকসজ্জা দেখতে আরও বাড়তে পারে যাত্রীদের ভিড়

অক্টোবরের সর্বনিম্ন তাপমাত্রা পেরিয়ে রবিবার সকালেও শীতের আমেজ বঙ্গে, আবহাওয়া দফতরের সাম্প্রতিক রিপোর্ট কী বলছে?

 

Share this article
click me!