Breaking News: পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় বিজেপি প্রার্থী অনন্ত মহারাজ, নিশীথ প্রামাণিকের সঙ্গে সাক্ষাৎ-এর পর অবশেষে ঘোষণা

দ্য গ্রেটার কোচবিহার আন্দোলনের একজন অন্যতম বিশিষ্ট নেতা অনন্ত মহারাজ। মঙ্গলবার অনন্ত মহারাজের সঙ্গে সাক্ষাৎও করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

 

Web Desk - ANB | Published : Jul 12, 2023 6:46 AM IST

রাজ্যসভায় বিজেপি তাঁদের প্রার্থী ঠিক করল। জানা গিয়েছে দ্য গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা অনন্ত মহারাজ বিজেপি-র প্রার্থী হচ্ছেন। তবে, এই প্রার্থীপদ ঘোষণা করার সঙ্গে সঙ্গে রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। কারণ, দ্য গ্রেটার কোচবিহার আন্দোলন বরাবরই এক পৃথক কোচ রাজ্যের দাবি জানিয়ে আসছে। এই নিয়ে একটা সময় কামতাপুরী জঙ্গি সংগঠনেরও জন্ম হয়েছিল। ফলে পৃথক কোচবিহার রাজ্য নিয়ে বিতর্ক শুধু নয় বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মদতের ইতিহাসও রয়েছে।

২০২১ বিধানসভা নির্বাচনের আগে থেকেই দ্য গ্রেটার কোচবিহার আন্দলোলনের কর্তা-ব্যক্তিদের সঙ্গে বিজেপি-র সখ্য বাড়তে থাকে। এমনকী অমিত শাহও কোচবিহারে দ্য গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতাদের সঙ্গে সক্ষাৎ করেছিলেন। পরবর্তী সময়ে বিজেপি-র উত্তরবঙ্গের কিছু সাংসদ এবং বিধায়ক বাংলা ভাগের দাবি জানিয়েছিলেন তা নিয়েও কম জলঘোলা হয়নি। কলকাতায় অবস্থিত বিজেপি-র রাজ্য নেতারা এই দাবির বিপক্ষে কথা বললেও পৃথক উত্তরবঙ্গ রাজ্য গঠনের দাবি থেমে যায়নি। এমন এক পরিস্থিতিতে বিজেপি এমন একজন-কে রাজ্যসভায় প্রার্থী পদে মনোনিত করছে বলে খবর যাদের আবার পৃথক কোচবিহার রাজ্য গঠনের দাবি জানিয়ে আন্দোলন করে আসছে।

মঙ্গলবার নিশীথ প্রামাণিকের সঙ্গে সাক্ষাৎ-এর পর অনন্ত মহারাজ নিজেও জানিয়েছিলেন যে প্রার্থী হওয়ার বিষয়ে তিনি কোনও পাকা মত দেননি। তিনি বিষয়টি ভেবে দেখছেন বলে নাকি বিজেপি নেতৃত্বকে জানিয়েছিলেন। তবে, সেই ভাবনা চিন্তা যে আপাতত একটা সিদ্ধান্তে উপনীত হয়েছে তা অনন্ত মহারাজের প্রার্থী পদের মনোনয়নের চূড়ান্ত সিদ্ধান্তেই প্রমাণিত সত্য।

অনন্ত মহারাজের মনোনয়নকে তৃণমূলের পক্ষ থেকে দ্বিরাচিতা বলে ব্যাখ্যা করা হয়েছে। তারা জানিয়েছে, বিজেপ কাকে প্রার্থী করবে সেটা তাদের দলীয় বিষয়। কিন্তু, এমন এক মুখকে তারা রাজ্যসভায় দাঁড় করালো যারা বাংলা ভাগের জন্য আন্দোলন করছে। তৃণমূল কংগ্রেসের আরও অভিযোগ, দীর্ঘ সময় ধরেই তাঁরা অভিযোগ করছেন যে বিজেপি মুখে বাংলা ভাগের কথা অস্বীকার করলেও আদতে তারা বাংলা ভাগের জন্য সচেষ্ট। অনন্ত মহারাজকে রাজ্যসভায় প্রার্থী করে বিজেপি সেই অভিযোগের পক্ষেই সত্যতা দিল বলেও দাবি তৃণমূল কংগ্রেসের।

Share this article
click me!