TMC Win: দক্ষিণ ২৪ পরগনায় বিরাট সাফল্য তৃণমূলের, জেলা পরিষদে ৮৫র মধ্যে ৮৪টি আসন পেয়ে টক্কর বিরোধীদের

দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের ৮৫টি আসনের মধ্যে ৮৪টি আসনে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। প্রতিপক্ষ আইএসএফ পেয়েছে মাত্র একটি আসন।

 

Saborni Mitra | Published : Jul 12, 2023 6:41 AM IST

দক্ষিণ ২৪ পরগনায় জেলায় পঞ্চায়েত নির্বাচনে সব থেকে বড় সাফৎল্য পেল তৃণমূল কংগ্রেস। বাংলার ক্ষমতা দখলের আগেই ২৪ পরগনা জেলা পরিষদ নিজেদের দখলে নিয়েছিল ঘাসফুল শিবির। সেই অর্থে এই জেলা তৃণমূলের পুরনো গড় হিসেবে পরিচিত এলাকাগুলির মধ্যে একটি। এবারও সেই নিজেদের গড়ে জয়ের ধারা অব্যাহত রাখল ঘাসফুল শিবির। জেলা পরিষদের ৮৫টি আসনের মধ্যে ৮৪টি আসনে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। প্রতিপক্ষ আইএসএফ পেয়েছে মাত্র একটি আসন। বাম , কংগ্রেস ও বিজেপি জেলা পরিষদে নির্বাচনে জয়ের খাতাই খুলতে পারেনি। 

দক্ষিণ ২৪ পরগনার পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতেও বড় সাফল্য পেয়েছে তৃণমূল কংগ্রেস। পঞ্চায়েত সমিতির ৯২৬টি আসনের মধ্যে তৃণমূলের দখলে ৮৬৬টি আসন। বিজেপি পেয়েছে ২৭টি, সিপিএম ১২টি আসন পেয়েছে। কংগ্রেস ২টি ও আইএসএফসহ অন্যান্যরা পেয়েছে ১৯টি আসন। গ্রাম পঞ্চায়েতের ৬ হাজার ৩৮৩টি আসনের মধ্যে তৃণমূল একাই ৫ হাজার ২৯৮টি আসন পেয়েছে। অনেক পিছিয়ে দ্বিতীয় স্থানে বিজেপি। দখলে ৮৭৭টি আসন। সিপিএম পেয়েছে ২২৮টি, কংগ্রেস পেয়েছে ৫৪টি আসন। অন্যান্যদল গুলি পেয়েছে ৩২৮টি আসন।

অন্যদিকে ইতিমধ্যেই তণমূল কংগ্রেস আলিপুদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মুর্শিদাবাদ-সহ একাধিক জেলা পরিষদ দখল করেছে। তবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ক্ষেত্রেও বিরোধীদের অনেকটাই পিছয়ে ফেলে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস।

গ্রাম পঞ্চায়েত -রাজ্যে মোট গ্রাম পঞ্চায়েতের আসন ৬৩ হাজার ২২৯। তারমধ্যে ৮ হাজার ২টি আসনে প্রার্থী দিতে পারেনি বিরোধীরা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস জয়ী হয়েছে ৭৯৪৪টি আসনে।

পঞ্চায়েত সমিতি -রাজ্যে মোট পঞ্চায়েত সমিতির আসন ৯৭৩০। তারমধ্যে ৯৯১টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে একাধিক রাজনৈতিক দলের প্রার্থীরা। তৃণমূল কংগ্রেস বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে ৯৮১টি আসনে।

জেলা পরিষদের সব আসনেয়ই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। যার অর্থ পঞ্চায়েত নির্বাচনে গণনা শুরুর অনেক আগে থেকেই নির্বাচনে এগিয়ে রয়েছে ঘাসফুল শিবির। মঙ্গলবার থেকে রাজ্যের ২২টি জেলায় ৩৩৯টি কেন্দ্রে কড়া নিরাপত্তায় ভোট গণনা শুরু হয়েছে। প্রত্যেক কেন্দ্রের এক কোম্পানি অর্থাৎ কেন্দ্রীয় বাহিনীর ৮২ জন সক্রিয় জওয়ান মোতায়েন করা হয়েছে। অনেক জায়গায় এখনও গণনা চলছে। 

Read more Articles on
Share this article
click me!