DA Increase: ৪ শতাংশ ডিএ বৃদ্ধি কি সরকারি কর্মীদের ভিক্ষা? শাসক বনাম বিরোধী পক্ষের দ্বন্দ্ব চরমে

১ জানুয়ারি থেকে ডিএ বাড়ানো হচ্ছে রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু, বৃদ্ধি করা ডি এ-র পরিমাণ নিয়ে শাসক দলের কটাক্ষ শুরু করেছে বিরোধীরা।

Sahely Sen | Published : Dec 22, 2023 6:13 AM IST

উৎসবের মরসুমে বড় ঘোষণা! ১ জানুয়ারি থেকে ডিএ বাড়ানো হচ্ছে রাজ্য সরকারি কর্মীদের। অ্যালেন পার্কের অনুষ্ঠানে উপস্থিত হয়ে এই কথা ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীরা পাবেন আরও ৪ % ডিএ (DA hike)। রাজ্য সরকারি স্কুল শিক্ষকরাও ৪ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন। বর্ধিত ডিএ -এর সুবিধা পাবেন পেনশনভোগীরাও। কিন্তু, বৃদ্ধি করা ডি এ-র পরিমাণ নিয়ে শাসক দলের কটাক্ষ শুরু করেছে বিরোধীরা। 

-
 

এদিনের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করার জন্য মোট ২ হাজার ৪০০ কোটি খরচ হবে। এর মাধ্যমে উপকৃত হবেন প্রায় ১৪ লক্ষ সরকারি কর্মচারী। তবে, তাঁর মতে, সরকারের দ্বারা ডিএ বৃদ্ধি করা বাধ্যতামূলক নয়। এটি শাসকপক্ষের ঐচ্ছিক  ব্যাপারে। রাজ্য সরকারের কোষাগারে টান থাকা সত্ত্বেও কর্মী ও তাঁদের পরিবারের ভালোর জন্যই ডিএ বৃদ্ধি করা হল বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পে কমিশন থাকলেও, সরকার এটা বাড়তি দেয়, কেন্দ্র ও রাজ্যের সার্ভিস রুল আলাদা, সেই কথাগুলিও জানিয়েছেন তিনি। 

-

তাঁর মন্তব্যের পরিপ্রেক্ষিতে, সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেছেন যে, সরকারি কর্মীদের মোটেই এতটুকু ডিএ প্রাপ্য নয়। কোনওরকম বিজ্ঞপ্তি ছাড়াই মুখ্যমন্ত্রী একথা ঘোষণা করে দিয়েছেন, রাজ্য সরকারি কর্মীদের ৪০ শতাংশ ডিএ বাকি আছে, মাত্র ৪ শতাংশ দেওয়া হল। এটা ভিক্ষা দেওয়া হল! বিজেপি নেতা দিলীপ ঘোষের বক্তব্যও একই। কেন্দ্র সরকারের মহার্ঘ ভাতার সঙ্গে রাজ্যের তুলনা টেনে তিনি বলেছেন যে, অন্যান্য রাজ্য বা কেন্দ্র সরকারের তুলনায় এটা তো ভিক্ষা। অত্যধিক উত্তেজনা বাড়লে, রাজ্য সরকার একটু জল ছিটিয়ে দেয়। এতে দাবি পূরণ হয় না। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের মতে, আগামি বছরেই আসছে লোকসভা ভোট। নিজেদের ভাবমূর্তি ভালো রাখার জন্য রাজ্য সরকার ডিএ বাড়াল। কিন্তু, ৪ শতাংশ ডিএ বাড়ালেও কেন্দ্রের ডিএ-র সঙ্গে এখনও রাজ্য সরকারের ডিএ-র ফারাক অনেকটাই থেকে গেল বলে মন্তব্য করেছেন সুকান্ত। 

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!