TET: প্রাথমিকে নিয়োগ মামলা, টেটের ২১টি প্রশ্নের ভুল খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন হাইকোর্টের

মঙ্গলবার শুনানির সময়ই প্রশ্নপত্রের ভুল সংক্রান্ত নির্দিষ্ট কিছু যুক্তি নথিভুক্ত করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা।

 

Saborni Mitra | Published : Apr 24, 2024 7:56 AM IST

টেট পরীক্ষা ২০১৭- র মামলায় এবা বড় পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট। সোমবার নিয়োগ দুর্নীতির একটি মামলায় কলকাতা হাইকোর্টের রায়ে ইতিমধ্যেই প্রায় ২৫ শিক্ষক শিক্ষিকার চাকরি বাতিল হয়েছে। তারপরে মঙ্গলবার উঠেছিল টেট মামলা। সেখানে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রে ভুল ছিল বলে দাবি করা হয়েছে। সেই মামলায় বুধবার বড় পদক্ষেপ করল কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখ মান্থা।

মঙ্গলবার শুনানির সময়ই প্রশ্নপত্রের ভুল সংক্রান্ত নির্দিষ্ট কিছু যুক্তি নথিভুক্ত করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। বুধবারই টেট পরীক্ষার প্রশ্নপত্রে ভুল ছিল কিনা জানতে একটি বিশেষজ্ঞদের কমিটি তৈরি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজশেখর মান্থার নির্দেশ, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের গঠন করা এই বিশেষজ্ঞ কমিটি টেটের প্রশ্ন ভুলের অভিযোগগুলি খতিয়ে দেখবে। তারপরই সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে। আগামী এক মাসের মধ্যে কলকাতা হাইকোর্টে রেজিস্ট্রার জেনারেলকে সংশ্লিষ্ট বিষয়ে রিপোর্ট দিতে হবে। জুন মাসের প্রথম সপ্তাহে এই মামলার পরবর্তী শুনানি হবে।

২০১৭ সালে টেটে প্রশ্ন ভুলের অভিযোগ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রিয়া বন্দ্যোপাধ্য়ায় -সহ কয়েকজন চাকরিপ্রার্থী। তাদের আইনজীবী ফিরদৌস শামিমের বক্তব্য ছিল প্রশ্নে ২১টি ভুল ছিল। প্রশ্নে যদি ভুল থাকে তাহলে সকলকেই নম্বর দেওয়া হোক। ওই মামলার শুনানির সময়ই বিচারপতি রাজশেখর মান্থা যথেষ্ট অসন্তোষ প্রকাশ করেছিলেন। বলেছিলেন একটি প্রশ্নে এত ভুল কি করে থাকে। বুধবার সেই মামলাতেই ভুলের অভিযোগ যাচাই করার জন্য একটি বিশেষজ্ঞদের কমিটি তৈরি করে দিলেন। গোটা প্রক্রিয়ায় এক মাসেরও বেশি সময় দিয়েছে কলকাতা হাইকোর্ট। লোকসভা নির্বাচনের পরেই পরবর্তী শুনানি হবে।

আরও পড়ুনঃ

Viral Video: পাকিস্তানের হনুমান মন্দিরে ৬টি গণ-শৌচাগার, দেখুন হিন্দু নির্যাতনের ভিডিও

Congress Vs BJP: কংগ্রেসের স্যাম পিত্রোদার উত্তরাধিকার ট্যাক্স মন্তব্যে রাজনৈতিক ঝড়, সম্পত্তি ছিনতাইকারী সতর্কতা বিজেপির

অভিষেককে সরাসরি ফোনে দেখা করার আর্জি মুম্বই হামলার চক্রী রাজারামের, তৃণমূল নেতার বাড়ি রেইকিকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য

 

Share this article
click me!