দক্ষিণ দিনাজপুরে ১০ হাজার পাঁঠাবলি মামলায় এখনই নিষেধাজ্ঞা দিল না কলকাতা হাইকোর্ট, তুলল জাল্লিকাট্টু প্রসঙ্গ

দক্ষিণ দিনাজপুরে রাসপূর্ণিমার পরে বোল্লা গ্রামে শুরু হয় বোল্লা কালীপুজো। সেই পুজোট একই সঙ্গে প্রায় ১০ হাজার পাঁঠা বলি দেওয়া হয়।

 

Saborni Mitra | Published : Dec 1, 2023 10:41 AM IST

দক্ষিণ দিনাজপুরে প্রাচীন ঐতিহ্য মেনে রাসপূর্ণিমায় পরে বোল্লা কালীপুজোয় ১০ হাজার পাঁঠা বলি হয়। কিন্তু এবার সেই বলি বন্ধ করার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। তবে সেই মামলায় কোনও নিষেধাজ্ঞা দিল না আদালত। আদালতের পর্যবেক্ষণ, এই প্রথার সঙ্গে অনেক মানুষের ধর্ম আর অন্ধ বিশ্বাস জড়িয়ে রয়েছে। আর সেই কারণেই এই ব্যাবস্থায় আদালত কোনও হস্তক্ষেপ করবে না। পাশাপাশি জালিকাট্টুর উদাহরণও তুলে ধরে কলকাতা হাইকোর্ট।

দক্ষিণ দিনাজপুরে রাসপূর্ণিমার পরে বোল্লা গ্রামে শুরু হয় বোল্লা কালীপুজো। সেই পুজোট একই সঙ্গে প্রায় ১০ হাজার পাঁঠা বলি দেওয়া হয়। এই বলি নিষিদ্ধ করার আবেদন নিয়ে আদালতে একটি জনস্বার্থ মামলায় দায়ের করেছিল স্বেচ্ছাসেবী সংগঠন। মামলাকারীর আইনজীবী জানান, লাইসেন্স ছাড়া যে কোনও স্থানে পশুবলি হতে পারে না। পশুদের ওপর হিংসা বন্ধ করা উচিৎ। তাই রাজ্যের পদক্ষেপ করা জরুরি।

এই মামলার শুনানি হয় প্রধান বিটারপতি টিএস শিবজ্ঞনম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। ডিভিশন বেঞ্চ বলেছে, 'উৎসব শুরু হয়ে গেছে। তাই এই পরিস্থিতিতে বলি বন্ধ করে দেওয়া সম্ভব নয়। তবে পুডো কমিটিতে বলতে পারে , তারা যাতে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে।' মার্চ মাসে এই নিয়ে রিপোর্ট দেবে পুজো কমিটি।

এই মামলার শুনানির সময় প্রধান বিচারপতি বেঞ্চ জাল্লিকাট্টু নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গ উত্থাপন করে। তামিলনা়ড়ু আইন আনলেনও সুপ্রিম কোর্ট এই খেলাকে বৈধতা দিয়েছে। বলেছে এটি রক্তক্ষয়ী নয়। তাই এই খেলায় ব্যবহৃত পশুর সুরক্ষা রাজ্যকে নিশ্চিত করতে হবে।

আরও পড়ুনঃ

২০০০ টাকার নোট এখনও 'বৈধ', নোট বদলের নির্ধারিত দিনে কত টাকা জমা পড়েছে তার হিসেব দিল RBI

Relationship Tips: সম্পর্কের ৮ রঙ, যা আপনার সম্পর্ককে আরও সুন্দর আর স্বাস্থ্যকর করবে

তৃণমূল বিধায়ক জাফিকুলের বাড়িতে ১২ ঘণ্টার তল্লাশি, উদ্ধার হয়েছে লক্ষ লক্ষ টাকা

 

Share this article
click me!