Duare Sarkar: চলতি মাসেই আবার শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি, তারিখ জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যসচিব

২০২০ সালের ডিসেম্বর মাস শুরুর দিন থেকেই মুখ‌্যমন্ত্রীর স্বপ্নের এই ‘দুয়ারে সরকার’ কর্মসূচি রাজ্যে ব্যাপক সাফল্য পেয়েছে। ৭টি পর্ব পেরিয়ে ২০২৩ সালের শেষ দুয়ারে সরকার শিবির বসতে চলেছে অষ্টম পর্যায়ে।

Sahely Sen | Published : Dec 1, 2023 6:33 AM IST

বছর শেষ হতে আর এক মাসও বাকি নেই। ২০২৩ শেষ হলেও শুরু হয়ে যাবে লোকসভা ভোটের প্রস্তুতি। কোন রাজ্যে কোন সরকার থাকবে, কোন সরকার যাবে, কোন সরকার শক্তি গড়বে নতুন করে, সেই হিসেবনিকেশের মাঝে দলের ভিত মজবুত করার জন্য উঠেপড়ে লেগেছে শাসক-বিরোধী সকলেই। একই পরিস্থিতি রয়েছে পশ্চিমবঙ্গেও। সরকার-পক্ষ তৃণমূল কংগ্রেসের ভুলগুলি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে বিরোধীরা, তেমনই নিজেদের কাজকে আরও ভালো করে তোলার জন্য কোমর বেঁধেছে শাসক শিবির। এই অবস্থায় সরকারি কর্মসূচিগুলোর ওপরেও বিশেষ জোর দেওয়া হচ্ছে। তেমনই একটি কর্মসূচি হল ‘দুয়ারে সরকার।’

-
 

২০২০ সালের ডিসেম্বর মাস শুরুর দিন থেকেই মুখ‌্যমন্ত্রীর স্বপ্নের এই ‘দুয়ারে সরকার’ কর্মসূচি রাজ্যে ব্যাপক সাফল্য পেয়েছে। ৭টি পর্ব পেরিয়ে ২০২৩ সালের শেষ দুয়ারে সরকার শিবির বসতে চলেছে অষ্টম পর্যায়ে। এই বিষয়ে ৩০ নভেম্বর, বৃহস্পতিবার, নবান্ন থেকে রাজ্যের জেলাশাসকদের সঙ্গে ভার্চু‌য়াল বৈঠক করেছেন রাজ্যের মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্রের খবর, সেই বৈঠকেই চলতি মাসে এক পক্ষকালব‌্যাপী দুয়ারে সরকার ক্যাম্পেন শুরু করার নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে সমস্ত জেলাশাসকদের। এবারের শিবিরে রাজ‌্য সরকার জোর দিতে পারে পঞ্চদশ অর্থ কমিশনের পড়ে থাকা টাকা খরচ করার ওপর। জেলাশাসকদের প্রতি মুখ‌্যসচিব এদিন নির্দেশ দিয়েছেন যে, পঞ্চদশ অর্থ কমিশনের যত টাকা এখনও পর্যন্ত কোষাগারে আছে, তার পূর্ণ সদ্ব‌্যবহার করতে হবে। রাজ্যের কোনও মানুষ যাতে সরকারি পরিষেবা ও বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত না হয়, সে বিষয়ে জোর দিতে জেলা প্রশাসনের প্রতি নির্দেশ দিয়েছে নবান্ন।

-

আগামী ১৫ ডিসেম্বর থেকে এই সরকারি কর্মসূচি শুরু হতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গেছে। শিবির চলবে টানা এক মাস ধরে। ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন পর্যন্ত চলবে আবেদন জমা নেওয়ার পর্ব। তারপর ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পরিষেবা দেওয়া হবে আবেদনকারীদের। রাজ‌্য সরকারের যে সমস্ত কাজ এখনও শুরু করা যায়নি, সেগুলোর জন‌্য অবিলম্বে টেন্ডার ডাকতে বলেছেন মুখ‌্যসচিব। গ্রামীণ এলাকায় শৌচাগার নির্মাণ-সহ বিভিন্ন প্রকল্পের কাজ শেষ করার পাশাপাশি থমকে থাকা কাজগুলিও চলতি অর্থবর্ষের মধ্যে শেষ করার জন্য প্রয়োজনীয় ব‌্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। 

-
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!