আজ রাতে প্রেসিডেন্সি জেলে মানিক ভট্টাচার্যকে জেরা, সিবিআইকে কড়া নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের

মঙ্গবার প্রথমিকে নিয়োগ দুর্নীতি নিয়ে দ্বিতীয় দফায় মামলায় এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রথম দফার শুনানিতেই তিনি জানিয়ে দিয়েছিলেন এই মামলার পরবর্তী শুনানি এদিনই সন্ধ্যে ৬টার সময় হবে।

 

Saborni Mitra | Published : Jul 25, 2023 2:23 PM IST

প্রাথমিকে নিয়োগ দুর্নীতিকাণ্ডে বিপাকে প্রাথমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। আজ রাত আর্থাৎ মঙ্গলবার রাতেই প্রেসিডেন্সি জেলে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিলেন সিবিআইকেই। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এদিন বলেছে, মঙ্গলবার রাতে সাড়ে ৮টা থেকে মানিক ভট্টাচার্যকে জেরা শুরু করতে হবে। প্রয়োজনে তাঁকে হেফাজতেও নেওয়া যাবে। এরই সঙ্গে কলকাতা হাইকোর্টের বিচারপতি সিবিআই-এর ভূমিকা নিয়েও উষ্মা প্রকাশ করেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছেন আগামিকাল অর্থাৎ বুধবার থেকে প্রাথমিক শিক্ষকদের পোস্টিং সংক্রান্ত মামলায় তদন্ত শুরু করবে তারা।

মঙ্গবার প্রথমিকে নিয়োগ দুর্নীতি নিয়ে দ্বিতীয় দফায় মামলায় এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রথম দফার শুনানিতেই তিনি জানিয়ে দিয়েছিলেন এই মামলার পরবর্তী শুনানি এদিনই সন্ধ্যে ৬টার সময় হবে। নির্ধারিত সময়ই শুনানি শুরু হয়। সেই সময়ই তিনি মানিক ভট্টাচার্যকে প্রেসিডেন্সি জেলে গিয়ে জেরা করার নির্দেশ দেন।

প্রথমে তিনি , নিয়োগ দুর্নীতিকাণ্ডে এবার প্রেসিডেন্সি জেলে গিয়ে মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয়, প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামালয় কোনও আর্থিক তছরুপ হয়ে থাকলে ইডিও জেলে গিয়ে মানিক ভট্টাতার্যকে জেরা করতে পারে। প্রয়োজনে মানিক ভট্টাচার্যকে নিজেদের হেফাজতেও নিতে পারে ইডি। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আরও জানিয়েছেন, যে ব্যক্তি টাকার বিনিময়ে সুবিধে পাইয়ে দিয়েছেন তাঁকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন রয়েছে।

মঙ্গলবারই প্রাথমিকে নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলে আরও একটি মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাসে মামলা ওঠে। মামলাকারী সুকান্ত প্রামাণিকের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায়ের অভিযোগ ছিল, প্রাথমিকে নিয়োগে দুর্নীতি হয়েছে। নেপথ্যে ছিলেন তৎকালীন প্রাথমিক শিক্ষা পর্যদরের সভাপতি মানিক ভট্টাচার্য। তারপরই বিচারপতি এই মামলায় সিবিআই ও ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছেন। এই মামলার পরবর্তী শুনানি আজই সন্ধ্যে ৬টায় হবে।

এদিন মামলার সময় এক ঘণ্টার মধ্যে অভিজিৎ গঙ্গোপাঝ্যায় সিবিআই-এর সিটের প্রধানকে কলকাতা হাইকোর্টে তলব করেন। কিন্তু তিনি কলকাতার বাইরে থাকায় ভার্চুয়ালি শুশানিতে অংশগ্রহণ করেন। বিকেল সাড়ে ৫টায় হয় শুনানি। সেই সময়ই মানিক ভট্টাচার্যকে জেলে গিয়ে জেরার নির্দেশ দিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

গত ১১ অক্টোবর প্রাথমিকে নিয়োগ দুর্নীতির অভিযোগ মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করে ইডি। বয়ানে অসঙ্গতি ও জেরায় অসহযোগিতার কারণ দেখিয়ে তাঁকে গ্রেফতার করা হয়। যদিও তার আগে রাতভর পলাশিপাড়ার বিধায়ককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সূত্রের খবর পার্থ চট্টোপাধ্যায়ের মামলায় ইডি যে চার্জশিট দাখিল করেছে তাতেও মানিকের নাম রয়েছে। অভিযোগ রয়েছে, চাকরি প্রার্থীদের থেকে বেআইনিভাবে টাকা নিয়েছিলেন। পরিবর্তে তাদের চাকরি দিয়েছিলেন। পার্থ চট্টোপাধ্যায় গোটা বিষয়টি জানলেও কোনও ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ তদন্তকারীদের।

আরও পড়ুনঃ

মানিক ভট্টাচার্যকে জেলে গিয়ে জেরা করতে হবে, ইডি ও সিবিআইকে নির্দেশ অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের

Manipur Problem: হিংসায় বিধ্বস্ত মণিপুরে নতুন সমস্যা, মায়ানমার থেকে ৭১৮ জন শরণার্থীর অবৈধ প্রবেশ

উত্তম কুমারের মৃত্যু বার্ষিকীতে বামেদের আক্রমণ মমতার, বললেন যোগ্য সম্মান দেয়নি সেই দিনের সরকার

 

Share this article
click me!