লিপস অ্যান্ড বাউন্ডস কর্তাদের সম্পত্তি নিয়ে সন্দিহান বিচারতি অমৃতা সিনহা, বিকেলে তলব ED-CBI কর্তাদের

আদালতে লিপস অ্যান্ড বাউন্ডসের কর্তাদের সম্পত্তির হিসেব দিতে নির্দেশ দিয়েছিল। সোমবার সেইমত ইডি কর্তাদের সম্পত্তির হিসেব আদালতে দাখিল করে।

 

Saborni Mitra | Published : Sep 25, 2023 9:17 AM IST / Updated: Sep 25 2023, 02:58 PM IST

লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় কলকাতা হাইকোর্টে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি ও সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা সিবিআই কর্তাদের হাজির হওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগেই আদালতে লিপস অ্যান্ড বাউন্ডসের কর্তাদের সম্পত্তির হিসেব দিতে নির্দেশ দিয়েছিল। সোমবার সেইমত ইডি কর্তাদের সম্পত্তির হিসেব আদালতে দাখিল করে। কিন্তু সম্পত্তির খতিয়ান নিয়ে কিছুটা হলেও সন্দিহান কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। এদিন বিকেলে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তদন্তকারী ইডি ও সিবিআই কর্তাদের আদালতে হাজারি থাকার নির্দেশ দিয়েছেন। বিকেল ৪টে ১৫ মিনিটে এই মামলার পরবর্তী শুনানি হবে।

লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার সিইও তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেক-সহ সংস্থার ডিরেক্টদের সম্পত্তির বিষদ বিবরণ চেয়েছিল কলকাতা হাইকোর্ট। এদিন সেইমত তদন্তকারী সংস্থা ইডি সম্পত্তির হিসেব দাখিল করে। সেই সঙ্গে নিয়োগ মামলায় জড়িত সন্দেহে এক অভিনেতার নাম ও সম্পত্তির বিবরণও আদালতে জমা পড়েছিল। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিষেকের সংস্থার পাশাপাশি টলি - অভিনেতার সম্পত্তি নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন। তিনি বলেন, 'সম্পত্তির যে বিবরণ জমা পড়েছে তা নিয়ে কিছু সন্দেহ রয়েছে। কিছু বিষয় স্পষ্ট করা জরুরি।' তারপরই দুই কেন্দ্রীয় সংস্থার অধিকারিকদেরই আদালতে হাজির থাকতে নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত কালীঘাটের কাকু ওরফে সুজয় কৃষ্ণ ভদ্রের মাধ্যমেই লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার নাম উঠে আসে। তদন্তকারীদের অনুমান নিয়োগ দুর্নীতির টাকা এই সংস্থাতেও গিয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করেছেন সংস্থার কর্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই সংস্থার তল্লাশিও চালিয়েছিল ইডি।

আদালতের পূর্ববর্তী নির্দেশের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিনহার এজলাসে লিপস অ্যান্ড বাউন্ডস মামলা উঠেছিল। সেখানেই কর্তাদের সম্পত্তির হিসেব দাখিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিনহা। তবে টলিউডের মাত্র একজন অভিনেতার নাম জড়ানো নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। বলেছেন গোটা টলিউড ইন্ডাস্ট্রির মাত্র একজনই জড়িল নিয়োগ দুর্নীতি মামলায় এটা কখনই বিশ্বাসযোগ্য নয়। তবে বিচারপতি যে লিপস অ্যান্ড বাউন্ডস কর্তাদের সম্পত্তির হিসেব চেয়েছেন তাও যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Share this article
click me!