অনুব্রত-সুকন্যার সঙ্গে প্রায় সাড়ে ১৬ কোটি টাকার যোগ! গরু পাচার মামলায় সিবিআইয়ের সাঁড়াশি চাপ

লটারিতে কোটি কোটি টাকা জয় সম্পর্কে চিরুনি তল্লাশির মধ্যেই সিবিআইয়ের নজরে এল আরও এক তথ্য। 

Sahely Sen | Published : Nov 16, 2022 5:07 AM IST

গরু পাচার কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছিলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। সেই গ্রেফতারির পর মাস কয়েক কেটে গেলেও তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বিশেষ কোনও বড় পরিমাণের টাকাকড়ির সন্ধান পাননি কেন্দ্রীয় গোয়েন্দারা। এরপর তাঁর মেয়ে সুকন্যা মণ্ডলকে টানা ম্যারাথন জেরা করা হয়। উঠে আসে অনুব্রতর দেহরক্ষী সায়গল, হিসাবরক্ষক মণীশ কোঠারি, শ্যালক কমলাকান্ত সহ অনুব্রতর বহু ঘনিষ্ঠ ব্যক্তিদের নাম। এদের অনেকের নামেই ব্যাঙ্কে বড় অঙ্কের লেনদেনের হিসেব পাওয়া যায়। এছাড়াও গোয়েন্দাদের হাতে আসে একের পর এক লটারি জেতার নজির। এই লটারি জয় মারফৎ অনুব্রত ও সুকন্যা মণ্ডলের অ্যাকাউন্টে যে প্রচুর পরিমাণ টাকা ঢুকেছিল, তার প্রমাণ পান তদন্তকারীরা। এরপর আবার এই লটারি নিয়েই পাওয়া গেল আরও অর্থের হদিশ।

লটারিতে কোটি কোটি টাকা জয় সম্পর্কে চিরুনি তল্লাশির মধ্যেই সিবিআইয়ের নজরে এল আরও এক তথ্য। গত চার বছরে অনুব্রত, তাঁর স্ত্রী ছবি মণ্ডল, মেয়ে সুকন্যা মণ্ডল, তাঁদের কয়েকজন আত্মীয় এবং বেশ কয়েকজন ঘনিষ্ঠের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১৬ কোটি ৪৫ লক্ষ টাকা জমা পড়ার নথি উদ্ধার। সিবিআইয়ের দাবি, বীরভূমের দু’টি রাষ্ট্রায়ত্ত ও একটি বেসরকারি ব্যাঙ্কে ওই অ্যাকাউন্টগুলি রয়েছে। এই ঘটনার সম্পর্কে বিস্তারিত জানতে ইতিমধ্যেই ওই ব্যাঙ্কগুলির ৩ জন আধিকারিককে তলব করেছে সিবিআই।

প্রথমে ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রচুর পরিমাণ টাকার খোঁজ পাওয়া না গেলেও বারবার বীরভূমের বিভিন্ন লটারির দোকান থেকে কাটা টিকিটে একের পর এক অর্থ জয়ের ঘটনাই টনক নড়িয়ে দিয়েছিল রাজ্যের বিরোধী দল বিজেপি এবং কেন্দ্রীয় তদন্তকারীদের। সেখান থেকেই লটারি জেতার বিষয়টি যে কালো টাকা সাদা করার একটা উপায়, তা সন্দেহ করেছিলেন সিবিআই কর্তারা। এবার তদন্তে তাঁরা জানতে পেরেছেন যে, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে অনুব্রত, তাঁর প্রয়াত স্ত্রী ছবি, মেয়ে সুকন্যা, সুকন্যার নামে থাকা দু’টি সংস্থা এবং ওই সংস্থাগুলির অন্যতম ডিরেক্টর বিদ্যুৎবরণ গায়েনের নামে রেজিস্টার্ড মোট আটটি অ্যাকাউন্টে এই বিপুল টাকা জমা পড়েছে।

আরও পড়ুন-
বেঙ্গালুরু টেকনোলজিক্যাল সামিটের রজত জয়ন্তী সংস্করণের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা, আবহাওয়ার বদল নিয়ে কী বলছে মৌসম ভবন?
ইউক্রেন সীমান্তে রাশিয়ার মিসাইল হামলা, পোল্যান্ডের গ্রামে পড়ে প্রাণ হারালেন ২ নাগরিক
 

Read more Articles on
Share this article
click me!