Sandeshkhali: আজ বিকেলেই সিবিআই-এর হাতে শাহজাহান, সন্দেশখালি নিয়ে রাজ্যকে বড় নির্দেশ আদালতের

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবগনাম মঙ্গলবার বলেছেন, শাহজাহান ও মামলার সংক্রান্ত যাবতীয় নথি ও সামগ্রী এদিনই বিকেল সাড়ে ৪টের মধ্যে সিবিআই-এর হাতে তুলে দিতে দিতে হবে

 

Saborni Mitra | Published : Mar 5, 2024 10:29 AM IST

সন্দেশখালি ইস্যুতে আবারও বড় ধাক্কা রাজ্য সরকারের। এবার ধাক্কা দিল কলকাতা হাইকোর্ট। সন্দেশখালির ঘটনার তদন্তের ভার গেল সিবিআই-এর হাতে। সন্দেশখালিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ওপর হামলার পর ন্যাজাট থাকার দায়ের করা দুটি মামলার তদন্ত করবে সিবিআই। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তেমনই নির্দেশ দিয়েছে। পাশাপাশি সন্দেশখালির ঘটনার অত্যন্ত অভিযুক্ত শেখ শাহজাহানকে আজই তুলে দিতে হবে সিবিআই-এর হাতে। পাশাপাশি রাজ্যপুলিশকে তদন্ত সংক্রান্ত যাবতীয় নথিও সিবিআই-এর হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবগনাম মঙ্গলবার বলেছেন, শাহজাহান ও মামলার সংক্রান্ত যাবতীয় নথি ও সামগ্রী এদিনই বিকেল সাড়ে ৪টের মধ্যে সিবিআই-এর হাতে তুলে দিতে দিতে হবে। রাজ্য সরকারকে এই নির্দেশ দিয়েছেন তিনি। প্রধান বিচারপতির নেতৃত্বে কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে এদিন মামলার শুনানি হচ্ছিলয সেখানেই সিঙ্গেল বেঞ্চের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। একটি বিশেষ তদন্তকারী দল গঠনের পূর্বের আদেশ বাতিল করে মামলাটি কেন্দ্রীয় সংস্থার হাতে স্থানান্তরিত করা হয়েছে।

ইডি-র ওপর হামলার ঘটনার পর থেকে প্রায় ৫৫ দিন ধরে ফেরার ছিলেন তৎকালীন তৃণমূল নেতা শেখ শাহজাহান। কলকাতা হাইকোর্ট তাঁর গ্রেফতারি নিয়েও মন্তব্য করে। তারপরই রাজ্য পুলিশ গ্রেফতার করে শেখ শাহজাহানকে। অন্যদিকে একই দিনে দল তাঁকে সাসপেন্ড করে ৬ বছরের জন্য।

শাহজাহান ছিল সন্দেশখালির বেতাজ বাদশা। তার ও তার বাহিনীর তাণ্ডবে সন্ত্রস্ত ছিল স্থানীয় বাসিন্দারা। শাহাজাহান ফেরার থাকার সময়ই সরব হয় স্থানীয় বাসিন্দারা। তাদের অভিযোগ ছিল স্থানীয়দের মহিলাদের তুলে নিয়ে গিয়ে যৌন অত্যাচার করত শাহজাহান বাহিনী। এলাকার মানুষের জমি ও সম্মতি জোর করে দখল করার অভিযোগ উঠেছে। তাঁকে গ্রেফতারের দাবিতে সরব হয়েছিল স্থানীয়রা।

আরও পড়ুনঃ

Abhijit Gangopadhyay: কেন সিপিএম বা কংগ্রেসে নয়? বিজেপিতে যাওয়ার কারণ জানালেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Watch Video: 'ভারত একটি দেশ নয়...', DMK নেতা এ রাজার বিতর্কিত মন্তব্যকে হাতিয়ার অমিত মালব্যের

Kunal Ghosh: কুণাল ঘোষকে শো-কজ করল তৃণমূল, তাপস রায়ের বাড়িতে বসেই মেল পেলেন তিনি

Share this article
click me!