রাজ্য সরকারের ৩টি দফতরে সিবিআইয়ের চিঠি, নিয়োগ দুর্নীতিতে বড়সড় পদক্ষেপ নিল তদন্তকারী সংস্থা

২০১৬ সালে পরীক্ষা হয়ে যাওয়ার পর কেন ২০১৮ সালে উপদেষ্টা কমিটির হাতে শিক্ষক নিয়োগের ভার দেওয়া হয়েছিল, সেই নিয়েই রয়েছে সন্দেহ। 

Web Desk - ANB | Published : Jul 26, 2023 2:01 AM IST / Updated: Jul 26 2023, 07:57 AM IST

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় রাজ্য সরকারের ৩ টি দফতরকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)। বোর্ডের সেক্রেটারি, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিকে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে। গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগের জন্য ২০১৬ সালে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। পরীক্ষার পর ফল প্রকাশ হয়েছিল ২০১৭ সালে। সিবিআই দাবি করেছে যে, ২০১৮ সালে উপদেষ্টা কমিটি গঠন করে সেই কমিটির হাতে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। ২ বছর পর কেন সেই দায়িত্ব উপদেষ্টা কমিটিকে দেওয়া হল, তা নিয়েই রয়েছে সন্দেহ। বিশেষ কোনও উদ্দেশ্য নিয়েই উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছিল কিনা, কার নির্দেশে কোন পদ্ধতিতে নিয়োগ প্রক্রিয়া হয়েছিল, এই ৩টি দফতরের কাছে এসব প্রশ্নই রয়েছে।

এর আগে প্রাক্তন শিক্ষাসচিব দুষ্মন্ত নারিয়ালাকে প্রায় ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। শিক্ষা সচিব মণীশ জৈনকে জিজ্ঞাসাবাদ করার সময় বেরিয়ে এসেছিল প্রাক্তন শিক্ষা সচিব দুষ্মন্ত নারিয়ালার নাম। ২০১৬ সালের জুন মাস থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত স্কুল শিক্ষা দফতরের সচিব পদে নিযুক্ত ছিলেন দুষ্মন্ত নারিয়ালা। বর্তমানে তিনি বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব পদে রয়েছেন। তিনি শিক্ষাসচিব থাকাকালীন রাজ্য়ের শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্য়ায়। দুষ্মন্ত নারিয়ালা শিক্ষা সচিব থাকাকালীনই গ্রুপ সি, গ্রুপ ডি ও একাদশ-দ্বাদশে বেশ কিছু নিয়োগ হয়েছিল। এখন সিবিআই আধিকারিকরা তাঁর কাছে জানতে চান যে, এই নিয়োগ প্রক্রিয়ায় কোনও দুর্নীতি হয়েছিল কিনা।

আরেক তদন্তকারী সংস্থা ইডি দাবি করেছিল যে, চাকরি প্রার্থীদের কাছ থেকে টাকা তোলার জন্য় সেখানে ভুয়ো ইন্টারভিউ নেওয়ার ব্য়বস্থা করা হয়েছিল। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় থেকে শিক্ষাসচিব মণীশ জৈনের তত্ত্বাবধানে এই ইন্টার্ভিউ নেওয়া হয়েছিল। জেলবন্দি পার্থ চট্টোপাধ্য়ায়কে এই বিষয়েও জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। প্রশ্নোত্তর পর্বে শিক্ষাসচিবের উত্তরে তাঁরা সন্তুষ্ট নন, ২১ জুন ফের মণীশ জৈনকে তলব করেছিল সিবিআই। সেদিন তিনি হাজিরা দেননি। এবার প্রাক্তন শিক্ষা সচিবকে ৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এবার একসঙ্গে ৩ টি দফতরকে চিঠি পাঠাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন-

Weather News: বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বাড়বে কোন কোন জেলায়? দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট

Conjunctivitis: ভয়াবহ হচ্ছে ‘জয় বাংলা’! পশ্চিমবঙ্গ, দিল্লি, গুজরাট, অরুণাচল, সর্বত্র বাড়ছে চোখের সংক্রমণ

সুইডেন, ডেনমার্কে পোড়ানো হয়েছে কোরান, রাগে ফুঁসছে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলি

Nurse Having Sex with Patient: অসুস্থ রোগীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম! অর্ধনগ্ন অবস্থাতেই ধরা পড়লেন নার্স

Share this article
click me!