পঞ্চায়েত ভোটের আগেই কেন্দ্রের বড় উপহার রাজ্যকে, প্রায় ৯ হাজার কোটি টাকার অনুদান অর্থমন্ত্রকের

পঞ্চায়েত ভোটের আগেই সুখবর দিল অর্থমন্ত্রক। রাজ্যের জন্য অনুদান প্রায় ৯ হাজার কোটি টাকা। ট্যাক্সের টাকা বলেও জানিয়েছে কেন্দ্র।

 

Web Desk - ANB | Published : Jun 12, 2023 5:46 PM IST / Updated: Jun 12 2023, 11:21 PM IST

পঞ্চায়েত নিকর্বাচনের আগেই বড় সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্রীয় সরকার। ভোটের আগেই পশ্চিমবঙ্গ সরকারের জন্য ৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। দীর্ঘ কয়েক মাস ধরেই বাংলার শাসক দল কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যের প্রাপ্য টাকা আটকে রাখার অভিযোগ তুলেছে। পঞ্চায়েত নির্বাচনেই আবাস যোজনা, ১০০ দিনের কাজের টাকা আটকে রাখার অভিযোগ তুলে সরব হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এই অবস্থায় দাঁড়িয়ে কেন্দ্র বাংলার জন্য অনুদানের কথা জানিয়ে দিল। পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করা হয়েছে ৮ হাজার ৮শো ৯৮ কোটি টাকা।

শুধু বাংলা নয়, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রের খবর, ১,১৮.২৮০ লক্ষ কোটি টাকার ফান্ড রাজ্যগুলিতে পাঠান হয়েছে। সেখানেই ২৮টি রাজ্যের মধ্যে বাংলার জন্য বরাদ্দ প্রায় ৯ হাজার কোটি টাকা। তবে কেন্দ্রের শর্ত এই টাকা শুধুমাত্র জনকল্যাণমূলক কাজের জন্যই খরচ করতে পারবে রাজ্য সরকারগুলি। ট্যাক্স বাবদ টাকার তৃতীয় কিস্তি রাজ্য গুলিকে দিয়ে দেওয়া হল বলেও অর্থমন্ত্রক সূত্রের খবর।

 

 

আবাস যোজনা, ১০০ দিনের কাজ, সড়ক যোজনা-সহ একাধিক প্রকল্পের টাকা কেন্দ্রীয় সরকার রাজ্যকে দিচ্ছে না বলে দীর্ঘ দিন ধরেই সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহের সঙ্গেও কথা বলেছিলেন এই বিষয়টি নিয়ে। রাজ্যের প্রাপ্য টাকা আদায়ের দাবিতে ধর্নাতেও বসেছিলেন মুখ্যমন্ত্রী। শুধু মমতা নয়, রাজ্যের প্রাপ্য চাকা আদালেতের দাবিতে সরব হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি প্রয়োজনে রাজ্য থেকে লোক নিয়ে দিল্লিতে গিয়ে আন্দোলন করারও হুঁশিয়ারি দিয়েছিলেন। ইতিমধ্যে ১০০ দিনের কাজের টাকা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও হয়েছে।

যাইহোক পঞ্চায়েত নির্বাচনের আগেই কেন্দ্রের এই টাকা রাজ্য রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেও মনে করেছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ কেন্দ্রের টাকা পাঠানোয় তৃণমূলের অভিযোগ অনেকটাই ভোঁতা হয়ে যাবে। পাল্টা বিজেপিও রাজ্যের শাসকদলের বিরুদ্ধে সুর চড়াচতে পারবে। সেক্ষেত্রে রাজ্যের শাসক দলের ব্যার্থতাগুলিকেও হাতিয়ার করতে পারবে বিজেপি।

যদিও অতীতে দেখা গেছে রাজ্যের জন্য কেন্দ্রের বরাদ্দ টাকা নিয়ে রীতিমত সরব হয়েছে বিজেপি। রাজ্য টাকা সছিক খাতে ব্যবহার করে না বলেও অভিযোগ করেন শুভেন্দু, সুকান্তরা। আগেই আবাস যোজনার ক্ষেত্রে রাজ্যের জন্য বরাদ্দ ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সেখানে তালিকায় দুর্নীতি হয়েছে - এই কারণ দেখিয়ে চাকা দেওয়া স্থগিত রেখেছে কেন্দ্র। রাজ্যকে হিসেব দিতে বলেছে। এভাবেই বন্ধ রয়েছে রাজ্যের ১০০ দিনের কাজের প্রকল্পের টাকাও।

আরও পড়ুনঃ

ভোটের আগেই বিরোধী শিবিরে বড় ভাঙান, শ'য়ে শ'য়ে বাম বিজেপি কর্মী যোগ দিল তৃণমূল কংগ্রেসে

'লোডশেডিং-এর সরকার আর নেই দরকার', বিদ্যুৎ ভবনে স্লোগান তুলে রাজ্য সরকারকে নিশানা শুভেন্দুর

Ram Mandir: দীপাবলিতেই তৈরি হয়ে যাবে রাম মন্দিরের গর্ভগৃহ, প্রস্তুতি চলছে জোরকদমে

 

Share this article
click me!