পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে মিড ডে মিল কতটা স্বাস্থ্যকর? খতিয়ে দেখতে রবিবারই আসছে কেন্দ্রীয় দল

অফিশিয়ালি স্কুল পরিদর্শনের কাজ সোমবার থেকে শুরু হলেও রবিবার বিকালেই কলকাতায় আসছে কেন্দ্রের প্রতিনিধি দল। স্কুলের পড়ুয়াদের উচ্চতা এবং ওজনও পরিমাপ করা হবে। 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 6:32 AM IST

পশ্চিমবঙ্গে স্কুলপড়ুয়াদের দৈনন্দিন মিড ডে মিল নিয়ে অভিযোগ উঠেছে প্রচুর। কখনও মরা জীবের দেহ, কখনও খাবারের খারাপ মান নিয়ে ছাত্রছাত্রীদের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরাও। সেই অভিযোগের ভিত্তিতে এবার মিড ডে মিল নিয়ে তদন্ত করার জন্য রাজ্যে আসছে কেন্দ্রীয় তদন্তকারী দল। একাধিক জেলায় ঘুরে ঘুরে এই দল সমীক্ষা চালাবে বলে জানা গেছে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরবে এই বিশেষ টিম। রবিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ কলকাতায় পৌঁছনোর কথা রয়েছে প্রতিনিধিদের। দিল্লি থেকে কলকাতায় এসেই জরুরি বৈঠকে বসবেন তাঁরা। অফিশিয়ালি পর্যবেক্ষণের কাজ সোমবার থেকে শুরু করার পরিকল্পনা রয়েছে। বঙ্গের উত্তর থেকে দক্ষিণে একাধিক প্রান্তে যাওয়ার কথা রয়েছে কেন্দ্রের প্রতিনিধিদের।

পর্যবেক্ষকদলের নেতৃত্বে থাকছেন জি.বি পন্ত বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান অনুরাধা দত্ত, শ্বেতা সুরি সহ ইউনিসেফের প্রতিনিধিরা। মিড ডে মিল প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় আধিকারকরাও থাকবেন। তাঁদের সঙ্গে রাজ্যের প্রতিনিধিরাও সাহায্য করবেন। সূত্রের খবর, ৯ সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং দলে ৩ জন আধিকারিক কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের চিফ কনসালট্যান্ট পদে বহাল রয়েছেন। রাজ্যের বিভিন্ন জেলার স্কুলগুলিতে ঘুরে মিড ডে মিল প্রকল্পের কাজ খতিয়ে দেখার কথা রয়েছে তাঁদের। ম্যানেজ ইনফরমেশন সিস্টেম সঠিকভাবে বজায় রাখা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখবেন তাঁরা। সমস্ত সরকারি নির্দেশিকা সঠিকভাবে মানা হচ্ছে কি না তাও তদন্ত করা হবে। রান্নাঘর এবং স্কুলের পরিকাঠামো ঠিক রয়েছে, সব কিছু খতিয়ে দেখবে এই কেন্দ্রীয় দল।

ছাত্রছাত্রীদের দেওয়া খাবারের গুণমান খতিয়ে দেখার কথা রয়েছে এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির। খাবারের পুষ্টি কতটা, তাও খতিয়ে দেখার কথা রয়েছে। পাশাপাশি স্কুলের পড়ুয়াদের উচ্চতা ও ওজনও পরিমাপ করা হবে। বয়স ও উচ্চতা অনুয়ায়ী প্রত্যেকের শারীরিক বিকাশ সঠিকভাবে হচ্ছে কিনা, তা বুঝতেই হবে এই কাজ। গত মাসেই মিড ডে মিল নিয়ে দেশের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে নালিশ করেছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর অভিযোগ, মিড ডে মিলের টাকা লুঠ করছে রাজ্য সরকার। মিড ডে মিলের টাকা এই প্রকল্পে খরচের বদলে ব্যবহার করা হয়েছে অন্য খাতে। তাঁর অভিযোগের পরেই রাজ্যে আসছে কেন্দ্রীয় টিম, এরপর এই টিমের রিপোর্ট অনুযায়ী আদতে শিশুরা কতটা লাভবান হয়, তার উত্তর অবশ্য রাজনীতির ঊর্ধ্বে।

আরও পড়ুন-
রাজনৈতিক গুঞ্জনের মধ্যেই দেব-মিঠুনকে একযোগে বিঁধলেন হিরণ
রবিবার কতটা বদলে গেল পেট্রোল-ডিজেলের দাম?
মথুরাপুরে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বে সাংগঠনিক জেলা সভাপতিকে প্রকাশ্যে জুতোপেটা
জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইরান, শতাধিক মানুষ আহত

Share this article
click me!