Cervical Cancer Vaccination: বিনামূল্যে পাবেন জরায়ুমুখ ক্যানসারের টিকা, বড়সড় উদ্যোগ হাওড়ার নারায়ণা হাসপাতালের

প্রায় ২ হাজার জন কিশোরীকে বিনামূল্যে সার্ভিক্যাল ক্যানসারের টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে।

Sahely Sen | Published : Feb 3, 2024 2:52 AM IST / Updated: Feb 03 2024, 12:16 PM IST

২০২৪ সালের কেন্দ্রীয় বাজেট পেশের দিন সারা ভারত জুড়ে কিশোরী এবং যুবতী মেয়েদের জরায়ুমুখ ক্যানসারের টিকাকরণের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ঠিক তার পরের দিন, ২ ফেব্রুয়ারি, জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় অভিনেত্রী পুনম পাণ্ডে-র। ভারতের এই ক্রমবর্ধমান আতঙ্ক ঠেকাতে এবার মেয়েদের জন্য কল্যাণকর উদ্যোগ নিল হাওড়া জেলার নারায়ণা হাসপাতাল। এখন থেকেই ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকাকরণের প্রস্তুতি শুরু করেছে এই হাসপাতাল।


-

প্রায় ২ হাজার জন কিশোরীকে বিনামূল্যে সার্ভিক্যাল ক্যানসারের টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে। সেটি ছাড়া, অন্যান্য টেস্ট-ও করা হবে। জরায়ুমুখের ক্যানসার ঠেকাতে এইচপিভি ভ্যাকসিন তৈরি করেছে পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India) । এই টিকার নাম কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস (Quadrivalent Human Papillomavirus vaccine (qHPV)) । মোট ৩টি পর্যায়ের পরীক্ষানিরীক্ষার পরে এই টিকা দেওয়ার অনুমতি মিলেছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের পক্ষ থেকে।

-

সেরাম ইনস্টিটিউট ও কেন্দ্রীয় সরকারের নেতৃত্বীধান ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি যৌথ ভাবে এই টিকা তৈরি করেছে। সেরামের একজন শীর্ষ আধিকারিক প্রকাশ কুমার সিং বলছেন, CERVAVAC ভ্যাকসিন জরায়ুমুখের ক্যানসার সারাতে ১০০০ গুণ বেশি ভাল কাজ করবে। এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াও কম বলে দাবি করেছেন সেরামের বিজ্ঞানীরা।

Share this article
click me!