মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার দিনে জেলার পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে পর্ষদ সভাপতি, খতিয়ে দেখলেন ব্যবস্থাপনা

পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয় সেই প্রচেষ্টায় একের পর এক পদক্ষেপও নিয়েছে পর্ষদ। নিরাপত্তা ব্যবস্থাতেও কোনও খামতি রাখা হয়নি। এবার গোটা ব্যবস্থাপনা খতিয়ে দেখতে জেলার স্কুলগুলিতে ঘুরলেন পর্ষদ সভাপতি।

 

Web Desk - ANB | Published : Feb 24, 2023 12:36 PM IST

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন জেলা সফরে পর্ষদ সভাপতি। পরীক্ষার দ্বিতীয় দিনেই মালদায় পরীকেন্দ্র ঘুরে দেখলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। আজ সকালেই মালদা পৌঁছন তিনি। তারপর পরীক্ষার ব্যবস্থাপনা খতিয়ে দেখতে একের পর এক স্কুলে ঘুরলেন তিনি। এর আগে পরীক্ষা চলাকালীন জেলা শহরে পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে কোনও পর্ষদ প্রধান আসেননি। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মত বড় পরীক্ষাগুলি বরাবরই পর্ষদের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয় সেই প্রচেষ্টায় একের পর এক পদক্ষেপও নিয়েছে পর্ষদ। নিরাপত্তা ব্যবস্থাতেও কোনও খামতি রাখা হয়নি। এবার গোটা ব্যবস্থাপনা খতিয়ে দেখতে জেলার স্কুলগুলিতে ঘুরলেন পর্ষদ সভাপতি।

শুক্রবার বেলা সকাল ১০ নাগাদ বন্দে ভারত এক্সপ্রেসে মালদা টাউন স্টেশনে পৌঁছন তিনি। পরীক্ষা শুরুর আগেই সকাল পৌনে ১১টা নাগাদ পৌঁছে যান উমেশচন্দ্র বাস্তুহারা বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে। সেখান থেকে যান কৃষ্ণমোহন বালিকা বিদ্যালয়ের কেন্দ্রে। সেখান থেকে আবারমালদহের গ্রামীণ পরীক্ষা কেন্দ্র পান্ডুয়া স্কুলে যান তিনি। পরীক্ষাকেন্দ্রে গিয়ে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক এবং ভেন্যু ইনচার্জদের সঙ্গে পরীক্ষার বন্দোবস্ত দেখেন তিনি। বসার ব্যবস্থা, সিসিটিভির ব্যবস্থা, প্রতিটি পরীক্ষার হলে ঘড়ি ও আলোর ব্যবস্থা আছে কিনা সেসব বিষয় খতিয়ে দেখেন তিনি। তবে পর্যবেক্ষনের জন্য মালদহ জলাকেই কেন বেছে নেওয়া হল সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, মালদগ অত্যন্ত স্পর্শকাতর। তবে পরীক্ষা চলাকালীন বিভিন্ন জেলায় ঘোরা পরিকল্পনা আছে বলেও জানান তিনি।

এদিন মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার বিষয়ও জিজ্ঞেস করা হয় তাঁকে। তিনি পরিষ্কার জানান,প্রশ্ন ফাঁস ও টোকাটুকি করে পরীক্ষা দিয়ে কোনও লাভ হয়না। জীবনে প্রতিষ্টিত হতে গেলে সঠিকভাবে পরীক্ষা দিতে হয়, আত্মবিশ্বাস বাড়াতে হয়। প্রসঙ্গত,দ্বিতীয় দিনের পরীক্ষাতেই প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ তুললেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর অভিযোগ পরীক্ষার দিন সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে একটি প্রশ্নপত্র। ভাইরাল সেই প্রশ্নপত্রের ছবি টুইটও করেছেন তিনি। পরীক্ষা শেষের আগেই কীভাবে সোশযাল মিডিয়ায় সেই প্রশ্ন এল তা নিয়েও প্রশ্ন তুলেছেন সুকান্ত মজুমদার। এ বিষয় খতিয়ে দেখার কথাও বলেছেন তিনি। শুক্রবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি প্রশ্নপ্ত্র ঘিরে শুরু হয় জল্পনা। এই বিষয়টি নজরে আসতেই পড়ুয়া ও প্রশাসনের উদ্দেশ্যে টুইট করেন তিনি।

টুইটারে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার লেখেন,'আজ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। সকল পরীক্ষার্থীকে শুভেচ্ছা জানাই। যদিও আজ সকাল থেকেই এবারের মাধ্যমিক পরিক্ষার ইংরেজি প্রশ্নপত্র বলে এই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। কিছু সময়ের মধ্যেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে কি না তা স্পষ্ট হয়ে যাবে।' সঙ্গে ভাইরাল সেই প্রশ্নপত্রের ছবিও দেন তিনি। তবে এই প্রশ্নপত্রে মধ্যশিক্ষা পর্ষদের কোনও সিলমোহর বা ছাপ নেই বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন - 

মাধ্যমিকের দ্বিতীয় দিনেই প্রশ্নপত্র ফাঁস? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ইংরেজির প্রশ্নপত্র নিয়ে প্রশ্ন তুললেন সুকান্ত মজুমদার

মাধ্যমিক পরীক্ষার আগেই অ্যাসিড হামলা কিশোরীর উপর, হাসপাতালের শয্যা থেকেই পরীক্ষা দিল আক্রান্ত পড়ুয়া

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, জানুন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

Share this article
click me!