প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্ব-শিক্ষক হয়ে কীভাবে গ্রামের অন্দরে প্রাসাদ তৈরি করেছিলেন বাগদার ‘সৎ’ রঞ্জন? তদন্ত চালাচ্ছে সিবিআই

নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেফতার করা হয়েছে বাগদার চন্দন মণ্ডল, ওরফে রঞ্জনকে। তাঁর সম্পত্তি কত ছিল এবং কাদের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল, সব খতিয়ে দেখছেন গোয়েন্দারা। 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 4:30 AM IST

পশ্চিমবঙ্গের নিয়োগ দুর্নীতি মামলায় অবশেষে গ্রেফতার করা হয়েছে বাগদার চন্দন মণ্ডল ওরফে রঞ্জনকে। শিক্ষন নিয়োগে দুর্নীতির ঘটনায় শুক্রবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় সিবিআই। জিজ্ঞাসাবাদ করার পর তাঁর বয়ানে অসঙ্গতি মেলায় তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় সংস্থা। সিবিআই দাবি করেছে যে, প্রশ্ন করার সময় তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করেন চন্দন। তারপরই তাঁকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার তাঁকে আলিপুর আদালতে পেশ করা হলে বিচারক চার দিনের জন্য সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছেন।

নিয়োগ দুর্নীতি-কাণ্ডে রঞ্জনের প্রসঙ্গ প্রথম সামনে আনেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস। সিবিআইয়ের এই প্রাক্তন অধিকর্তা একটি ভিডিয়োয় রঞ্জনের নাম ফাঁস করে দিয়ে বিস্ফোরক দাবি করেছিলেন। তারপর একাধিকবার বাগদার রঞ্জনকে ডেকে পাঠায় কেন্দ্রীয় সংস্থা। অবশেষে শুক্রবার তাঁকে গ্রেফতার করা হল। কিন্তু, চন্দনের আইনজীবী দাবি করেছেন, তাঁর মক্কেলকে চক্রান্ত করে ফাঁসানো হয়েছে। ব্যক্তিগত রাগের কারণে বারবার চন্দনের নাম করে তাঁকে এক প্রভাবশালী ব্যক্তি ফাঁসিয়েছেন। রঞ্জন সিবিআইয়ের কাছে যাবতীয় তথ্য জমা দিয়েছিলেন এবং তদন্তে সহযোগিতা করেছিলেন বলেও দাবি করেন আইনজীবী।

অন্যদিকে সিবিআইয়ের দাবি, তদন্ত সঠিক পথেই এগোচ্ছে এবং চন্দন মণ্ডল সহ যাদেরকে গ্রেফতার হয়েছে, এদের প্রত্যেকেই যুক্ত রয়েছে নিয়োগ দুর্নীতি কাণ্ডে। কিন্তু, চন্দনের মেয়ে ২০২২ সালের জুন মাসে সংবাদমাধ্যমের কাছে প্রশ্ন রেখেছিলেন, ‘আমার বাবা যদি হাজার হাজার লোককে চাকরি দিয়েই থাকেন, তাহলে আমি তো শিক্ষিত হয়ে বসে আছি। আমার চাকরিটা কোথায়?’ কিন্তু, আরেকদিকে, চন্দন মণ্ডলের গাড়ির প্রাক্তন চালক সন্তু বিশ্বাস সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন যে, চন্দন মণ্ডলের বিষয়ে তদন্ত করার জন্য তাঁকে বিধাননগর কমিশনার ডেকে পাঠিয়েছিলেন, কিন্তু, চন্দনের সঙ্গে কোনও কারণে তাঁর ঝামেলা হওয়ায় তিনি ওই চাকরি ছেড়ে বেরিয়ে যান। স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে পার্শ্ব-শিক্ষকের চাকরি করে কীভাবে মামাভাগ্নে গ্রামে একটি ছোটোখাটো প্রাসাদ নির্মাণ করে ফেলেছিলেন বাগদার ‘সৎ’ রঞ্জন, সেই বিষয়টির গোড়াতেই শিকড় খুঁজতে নেমে পড়েছে সিবিআই। 

আরও পড়ুন-
গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো রেল, অতি শীঘ্র হাওড়া ময়দানের সঙ্গে সেক্টর ফাইভ জুড়ে দেওয়ার তোড়জোড় করছে কর্তৃপক্ষ
অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে কত বাড়ল জ্বালানির দাম? দেখে নিন আজকের রিপোর্ট
বসন্তের প্রাক্কালে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস, জেনে নিন আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট

Share this article
click me!