হাওড়ার ঘটনার তদন্তভার এবার সিআইডি-এর হাতে, কারা অশান্তির মূলে? খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থা

কাদের হাতে অস্ত্র ছিল? কারাই বা গণ্ডোগোলের মূলে? এই সমস্ত বিষয় খতিয়ে দেখবে সিআইডি।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 4:48 AM IST

রামনবমীর মিছিল ঘিরে হাওড়ায় অশান্তির ঘটনার তদন্তে বড় পদক্ষেপ প্রশাসনের। গোটা ঘটনা খতিয়ে দেখতে এবার তদন্তভার গেল সিআইডি-এর হাতে। শনিবারই হাওড়া সিটি পুলিশের কাছ থেকে তদন্তভার নিল রাজ্য পুলিশের সিআইডি। ঠিক কী ঘটেছিল, কেন হঠাৎ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি? যাবতীয় বিষয় খতিয়ে দেখবে তদন্তকারী সংস্থা। পুলিশ সূত্রে খবর ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে হাওড়া। তবে শনিবারও থমথমে গোটা এলাকা। জারি রয়েছে ১৪৪ ধারাও। তবে শনিবার সকাল থেকে ধীরে ছন্দে ফিরছে জনজীবন। তবে কারা এই ঘটনার জন্য দায়ী সেবিষয়ও নজর রাখছে প্রশসন। এই ঘটনার তদন্তভার দেওয়া হল রাজ্য পুলিশের সিআইডি-এর হাতে। কাদের হাতে অস্ত্র ছিল? কারাই বা গণ্ডোগোলের মূলে? এই সমস্ত বিষয় খতিয়ে দেখবে সিআইডি।

বৃহস্পতিবার রামনবমীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে হাওড়ার শিবপুর এবং সাঁকরাইল এলাকা। রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে দুই দলের মধ্যে সংঘর্ষ বেধে যায়। হিংসা ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত জনতা। তৈরি হয় দাঙ্গা পরিস্থিতি। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ইতিমধ্যেই রানবমীকে কেন্দ্র করে রাজ্যে হিংসার পরিস্থিতি তৈরি হওয়া নিয়ে তরজা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। গোটা ঘটনাকে যদিও তৃণমূলের পূর্ব পরিকল্পিত বলে উল্লেখ করেছে বিজেপি নেতা শমিক ভট্টাচার্য। মূলত রাজ্যের বিপুল দুর্নীতির থেকে মানুষের দৃষ্টি ফেরানোতর জন্যই এই ঘটনা বলে তোপ গাগলেন তিনি।

রামনবমীর মিছিল ঘিরে হাওড়ার সংঘর্ষকে ঘটনার বিরোধীতায় এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি এনআইএ-এর তদন্তও দাবি করেছেন তিনি। শুক্রবার টুইটারে একটি পোস্ট দিয়ে একথা জানালেন তিনি। বৃহস্পতিবার রামনবমীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে হাওড়ার শিবপুর এবং সাঁকরাইল এলাকা। রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে দুই দলের মধ্যে সংঘর্ষ বেধে যায়। হিংসা ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত জনতা। তৈরি হয় দাঙ্গা পরিস্থিতি। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ইতিমধ্যেই রানবমীকে কেন্দ্র করে রাজ্যে হিংসার পরিস্থিতি তৈরি হওয়া নিয়ে তরজা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

হাওড়ার ঘটনার জন্য প্রশাসনের দুর্নীতিকেই দায়ী করছেন শমিক ভট্টাচার্য। পাশাপাশি পুলিশের ব্যর্থতাকেও কারণ হিসেবে উল্লেখ করেছেন তিনি। শমিক ভট্টাচার্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন,'সার্বিক দুর্নীতি এবং প্রাতিষ্ঠানিক চুরির থেকে চোখ ফেরাতেই এই পরিকল্পিত চিত্রনাট্য তৈরি করবার ব্যর্থ প্রচেষ্টা।' তিনি আরও বলেন,'একটি অন্তত্য দায়িত্বজ্ঞানহীন মন্তব্য এবং রামনবমীকে কেন্দ্র করে যেভাবে তৃণমূল নেতারা বিজেপিকে আক্রমণ করে চলেছে তার ফলই গতকালের এই ঘটনা।' পুলিশের ভূমিকাকে কটাক্ষ করে তিনি বলেন,'এইরকম একটা ঘটনার বিরুদ্ধে পুলিশ কোনও ব্যবস্থা নিতে পারছে না। নিতে পারবে না, নেওয়ার সাহস নেই।'

আরও পড়ুন - 

হাওড়ার হিংসা নিয়ে সতর্ক করে দিলেন রাজ্যপালকে , মমতাকেই দায়ী করলেন শুভেন্দু অধিকারী

বন্দুক পিস্তল নিয়ে কেন রাম নবমীর মিছিলে? মিছিল বেআইনি বলেও দাবি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

বিভ্রান্তি ছড়ানোর জন্য আবেদনপত্র নিয়ে রাজনীতি! হাওড়ার হিংসা নিয়ে অমিত মালব্যকে 'মিথ্যাবাদী' তোপ তৃণমূলের

Share this article
click me!