তৃণমূল ছাত্র যুবদের নিয়ে গানের ব্যান্ড বানানোর ঘোষণা মমতার, গানে গানে কাটল ধর্নার দ্বিতীয় দিন

ঘাসফুল শিবিরের এই ছাত্র-যুব নেতাদের নিয়ে গানের ব্যান্ড তৈরির ঘোষণাও করলেন তিনি। দলে থাকবেন অরূপ, ইন্দ্রনীলরাও। ছাত্রছাত্রীদের সিন্থেসাইজার উপহার দেওয়ার কথা বললেন তিনি।

 

Web Desk - ANB | Published : Mar 30, 2023 8:36 AM IST

গানে গানে শুরু হল ধর্না মঞ্চে দ্বিতীয় দিন। রেড রোডে বৃহস্পতিবার তৃণমূলের ছাত্র-যুবদের সঙ্গে 'এ বার তোর মরা গাঙে...'-এর সুরে সুর মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সকালে ধর্না মঞ্চে উপস্থিত হয়েছিলেন তৃণমূলের ছাত্র-যুবরা। গিটার বাজিয়ে মুখ্যমন্ত্রীকে গান শোনান তাঁরা। নিজের রাজনৈতিক জীবনের গল্প শোনান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়,'আমি যখন ছাত্র রাজনীতি করতাম, মিন্টু দাশগুপ্ত একটা ব্লকের প্রেসিডেন্ট ছিলেন। উনি গানের স্কোয়াড খুলেছিলেন। আমি সেটা লিড করতাম।' এখানেই শেষ নয় ঘাসফুল শিবিরের এই ছাত্র-যুব নেতাদের নিয়ে গানের ব্যান্ড তৈরির ঘোষণাও করলেন তিনি। দলে থাকবেন অরূপ, ইন্দ্রনীলরাও। ছাত্রছাত্রীদের সিন্থেসাইজার উপহার দেওয়ার কথা বললেন তিনি।

ধর্নার দ্বিতীয় দিনে ছাত্রছাত্রীদের প্রসংশায় পঞ্চমুখ মুখ্যমন্ত্রী। তাঁদের নিয়ে গানের ব্যান্ড তৈরির কথাও বলেন তিনি। মমতা বললেন,'এঁরা খুব ভাল গায়। এরপর আমাদের যখন গান হবে এদের ডেকে নিও।' ছাত্রছাত্রীদের সিন্থেসাইজার উপহার দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন,'আমর নিজেরই তিনটে আছে। নতুনই প্রায়। ওটা দিয়ে দেব।' অন্যদিকে ধর্নার দ্বিতীয় দিনে রেড রোডের মঞ্চে হাজির হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। হাজির হলেন তৃণমূলের ছারে-যুবরাও। বৃহস্পতিবার সকালে রেড রোডের ধর্না মঞ্চ মাতল গানের সুরে। তৃণমূলের ছাত্র-যুবরা গিটার বাজিয়ে গান শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েকে। তাঁদের সঙ্গে 'বাংলার মাটি বাংলা গান'-এ গলা মেলালন মুখ্যমন্ত্রীও। তাঁর পরেই শোনা গেল,'এ বার তোর মরা গাঙে...'। এখানেই শেষ নয় ঘাসফুল শিবিরের তরুণ নেতাদের নিজের রাজনৈতিক জীবনের গল্প শোনালেন মমতা। তাঁর কথায়,'আমি যখন ছাত্র রাজনীতি করতাম, মিন্টু দাশগুপ্ত একটা ব্লকের প্রেসিডেন্ট ছিলেন। উনি গানের স্কোয়াড খুলেছিলেন। আমি সেটা লিড করতাম।'

ধর্নার দ্বিতীয় দিনেই কেন্দ্রের বিরুদ্ধে দেশের সমস্ত বিরোধী দলগুলিকে এক জোট হওয়ার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন,'কে নেতা হবে এখন সেটা বড় কথা নয়। দেশের সমস্ত বিরোধী শক্তিগুলিকে একজোট হয়ে লড়তে হবে এই লড়াই মোদী সরকারকে হটানোর লড়াই।' কেন্দ্রের বিরুদ্ধে সমস্ত আঞ্চলিক দলগুলিকে একজোট হওয়ার বার্তা আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার ফের একবার সম্মুখ সমরের আহ্ববান মমতার। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ওয়ান ইস্টু ওয়ান লড়াইয়ের ডাক মুখ্যমন্ত্রী।

অন্যদিকে ধর্নার দ্বিতীয় দিনে মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। মুখ্যমন্ত্রীর ধর্নার আবহেই রাজ্যের বিরুদ্ধে সুর চড়ালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রাজ্যের বিরুদ্ধে টাকা নয়ছয়ের অভিযোগে শ্যামবাজারের ধর্না মঞ্চ থেকে পালটা হুঙ্কার শুভেন্দুর। দুর্নীতির জন্য কেন্দ্রের থেকে এক টাকাও পাবে না রাজ্য। রাজ্য সরকারকে তোপ দাগলেন শুভেন্দু। তাঁর কথায়,'লাগামছাড়া দুর্নীতির কারণে কেন্দ্রীয় সরকার রাজ্যের বিরুদ্ধে ২৭ নম্বর ধারা জারি করেছে। আর একটাও টাকা পাবে না রাজ্য।' তবে বিরোধী দলনেতার মন্তব্যে চুপ করে নেই মুখ্যমন্ত্রীও। কেন্দ্রীয় সরকাররের বঞ্চনার বিরুদ্ধে সুর চড়িয়েছেন তিনি। বাংলার অর্থনৈতিক অবস্থা নিয়েও রাজ্যকে কটাক্ষ করেন তিনি।

আরও পড়ুন - 

'এই লড়াই মোদী সরকারকে হটানোর লড়াই', ধর্নার দ্বিতীয় দিনে সমানে সমানে লড়াইয়ের ডাক মুখ্যমন্ত্রীর

'কেন্দ্রের থেকে আর একটা টাকাও পাবে না রাজ্য', দুর্নীতি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন শুভেন্দু অধিকারী

'লোকসভা নির্বাচনে দেশের সাধারণ মানুষের সঙ্গে লড়াই হবে বিজেপির', ধর্না মঞ্চ থেকে একজোট হওয়ার আহ্বান মমতার

Share this article
click me!