Netaji Birthday 2024: 'নেতাজি জয়ন্তীকে ভারতের জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হোক', আরও একবার সরব হলেন মমতা

নেতাজির জন্মদিন গোটা দেশেই মর্যাদার সঙ্গে পালিত হয়। তাই ওই দিনটিকে জাতীয় ছুটির দিন ঘোষণা করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘ব্যক্তিগত ভাবে’ উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Sahely Sen | Published : Jan 23, 2024 5:41 AM IST

বীর দেশপ্রেমিক নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় ‘জয় হিন্দ’ বার্তা পোস্ট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভারতের প্রথম স্বাধীন সরকার গঠনকারী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনটিকে দেশের জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার জন্য আগেই কেন্দ্রের বিজেপি সরকারের প্রতি আবেদন জানিয়েছিলেন মমতা, ২০২৪ সালে নেতাজির জন্মদিনের (Netaji Birthday) আগেও সেই আবেদনই আরও একবার জানালেন তিনি। 

-

২২ জানুয়ারি, সোমবার কলকাতায় সর্ব ধর্মের মানুষদের সঙ্গে নিয়ে একটি সম্প্রীতি যাত্রা করেন মমতা বন্দ্যোপাধ্যায় , যে যাত্রার নাম ছিল সংহতি মিছিল। সেই মিছিলে পা মিলিয়েছিলেন হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, মুসলমান, শিখ থেকে শুরু করে বিভিন্ন ধর্মের মানুষ। কলকাতার হাজরা মোড় থেকে শুরু হয়ে এই মিছিল গিয়ে শেষ হয় পার্ক সার্কাস ময়দানে। সেখানে একটি সভামঞ্চ থেকে বক্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই মঞ্চের বক্তৃতাতেই তিনি ২৩ জানুয়ারির দিনটিকে নেতাজির জন্মদিন উপলক্ষ্যে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার জন্য আর্জি জানান। 



নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তির দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার জন্য ২০২০ সালেও তিনি মোদী সরকারের (PM Modi) কাছে চিঠি পাঠিয়েছিলেন বলে জানান বঙ্গের মুখ্যমন্ত্রী। এরপর নেতাজির জন্মদিনটিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছিল কেন্দ্র সরকার, তবে, ওইদিন জাতীয় ছুটি ঘোষণা হয়নি। ২০২৪ সালে আরও একবার এই দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার আবেদন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, নেতাজির জন্মদিন গোটা দেশেই মর্যাদার সঙ্গে পালিত হয়। তাই ওই দিনটিকে জাতীয় ছুটির দিন ঘোষণা করাই উচিত। প্রয়োজনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বিষয়ে ‘ব্যক্তিগত ভাবে’ উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!