Durga Idol Immersion: দুর্গাপুজোর বিসর্জনের শোভাযাত্রা ঘিরে সংঘর্ষ, মুরারইয়ে উত্তেজনা

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। সারা বিশ্বের বাঙালিরা দুর্গাপুজোয় মেতে ওঠেন। কিন্তু পশ্চিমবঙ্গেই দুর্গাপুুজোর বিসর্জনের শোভাযাত্রা ঘিরে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হল।

Soumya Gangully | Published : Oct 27, 2023 11:08 AM IST / Updated: Oct 27 2023, 05:28 PM IST

গত কয়েক বছর ধরে দুর্গাপুজো উপলক্ষে পশ্চিমবঙ্গে সরকারের স্লোগান হল, 'ধর্ম যার যার, উৎসব সবার।' শুধু পশ্চিমবঙ্গেই নয়, দেশের বিভিন্ন শহর, এমনকী বাংলাদেশেও রাজ্য সরকারের এই স্লোগান সম্বলিত পোস্টার-ব্যানার দেখা গিয়েছে। কলকাতা-সহ বিভিন্ন জেলায় দুর্গাপুুজোর বিসর্জনের কার্নিভালও চালু করেছে রাজ্য সরকার। কিন্তু বাঙালির শ্রেষ্ঠ উৎসব ঘিরেই সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়েছে বীরভূমের মুরারইয়ের আমডোল গ্রামে। বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দুর্গাপুজোর বিসর্জনের শোভাযাত্রায় হামলার অভিযোগ করেছেন। তিনি দাবি করেছেন, ‘এভাবেই পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের তোষণের রাজনীতি চলছে। বাঙালি হিন্দুদের ধর্মীয় বিশ্বাস ও রীতি পালনের সময় পাথর ছোড়া হচ্ছে। ধর্মনিরপেক্ষতার অর্থ সহনশীলতা ও সব ধর্মীয় বিশ্বাসের প্রতি পারস্পরিক শ্রদ্ধা, তোষণ নয়। কিন্তু এই ধারণা তৃণমূল কংগ্রেসের ভোটব্যাঙ্কের রাজনীতির পরিপন্থী।’

দুই দিনাজপুরে উত্তেজনা

এবারের দুর্গাপুজোর আগে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে দুর্গা প্রতিমা ভাঙা হয়। সেই ঘটনা ঘিরে উত্তেজনা ছড়ায় তার আগে এ বছরের ফেব্রুয়ারিতে উত্তর দিনাজপুরের ইসলামপুরে দু'টি মন্দিরে প্রতিমা ভাঙা হয়, লুটপাট চালানো হয়। উত্তরবঙ্গের দুই জেলায় এই ঘটনা ঘিরে উত্তেজনা ছড়ায়। এবার দুর্গাপুজোর বিসর্জনের শোভাযাত্রা ঘিরে দক্ষিণবঙ্গে উত্তেজনা ছড়াল।

 

 

বীরভূমে সাম্প্রদায়িক উত্তেজনা

মুরারইয়ের আমডোল গ্রামের বাসিন্দাদের দাবি, বিসর্জনের শোভাযাত্রার সময় হঠাৎই উত্তেজনা তৈরি হয়। একপক্ষ শোভাযাত্রায় হামলা চালায়। তারা পাথর ছুড়তে শুরু করে। সেখানে পুলিশ থাকলেও, তাদের ভূমিকা নেহাতই দর্শকের ছিল বলে অভিযোগ প্রত্যক্ষদর্শীদের। এই ঘটনা ঘিরে উৎসবের সময় সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়েছে। রাজ্য সরকার ও শাসক দলকে নিশানা করেছে গেরুয়া শিবির।

রামনমবীর পর ফের সাম্প্রদায়িক উত্তেজনা

এ বছরের রামনবমীতে শোভাযাত্রা উপলক্ষে হাওড়া-সহ কয়েকটি জেলায় উত্তেজনা ছড়ায়। হাওড়া ময়দানের কাছে শোভাযাত্রায় হামলার অভিযোগ ওঠে। এই ঘটনার জেরে হাওড়ার কয়েকটি অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। উত্তেজনা কমানোর জন্য এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য উদ্যোগ নেয় পুলিশ-প্রশাসন। হাওড়ায় রামনবমীর শোভাযাত্রায় হামলার ঘটনার তদন্ত শুরু করেছে এনআইএ। এই ঘটনা ঘিরে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে ওঠে। এবার দুর্গাপুজোর আবহে একাধিক জেলায় উত্তেজনা তৈরি হল। গেরুয়া শিবিরের দাবি, রাজ্য সরকারকে এই ধরনের ঘটনা রুখতে কড়া ব্যবস্থা নিতে হবে এবং তোষণের রাজনীতি বন্ধ করতে হবে। শাসক দল অবশ্য তোষণের রাজনীতির অভিযোগ অস্বীকার করে গেরুয়া শিবিরের বিরুদ্ধে অপপ্রচারের পাল্টা অভিযোগ করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Weather Update: শুক্রবার দুপুরে শুরু ইলশেগুঁড়ি বৃষ্টি, লক্ষ্মীপুজোতেও কি ভাসাবে বর্ষা?

পুজোয় রেকর্ড মদ বিক্রি পশ্চিমবঙ্গে, জেলাতেই বিক্রি হল প্রায় ৩০ কোটি মূল্যের মদ

Read more Articles on
Share this article
click me!