ফের জোট আবহ রাজ্য রাজনীতিতে, সাগরদিঘি উপনির্বাচনে বামেদের সমর্থন চেয়ে চিঠি অধিরের

ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে লেখা চিঠিতে বলা হয়, জেলার বা দলগুলি যাতে রাজনৈতিকভাবে পুরোপুরি কংগ্রেস প্রার্থীর পাশে থাকেন।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 10:48 AM IST

পঞ্চায়েত নির্বাচনের আগে ফের বাম-কংগ্রেস জোটের সম্ভাবনা রাজ্য রাজনীতিতে। আগামী ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন সাগরদিঘিতে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে প্রার্থীর নামও। এবার এই উপনির্বাচনের জন্য সমর্থন চেয়ে বামেদের দ্বারস্থ হল কংগ্রেস। উপনির্বাচনের প্রার্থী ঘোষণার পরই সমর্থন চেয়ে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে চিঠি লেখেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। বুধবারই উপনির্বাচনে কংগ্রেসের সমর্থনের জন্য লাল দলকে আহ্বান করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে লেখা চিঠিতে বলা হয়, জেলার বা দলগুলি যাতে রাজনৈতিকভাবে পুরোপুরি কংগ্রেস প্রার্থীর পাশে থাকেন।

বুধবার বাম চেয়ারম্যান বিমানবসুকে লেখা চিঠিতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী লেখেন,'আমরা যদি একসঙ্গে লড়ি তবে ভোট ভাগ হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। সেক্ষেত্রে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে জোটে জেতার সম্ভাবনাও বাড়বে। আমাদের এখন মূল লক্ষ্য লুটেরাদের হাত থেকে বাংলাকে রক্ষা করা। সেক্ষেত্রে একত্রে লড়াই করেই চোর, ধোঁকাবাজ, দুর্নীতিগ্রস্তদের হাত থেকে বাংলাকে রক্ষা করা সম্ভব। সময়ের ডাককে আমরা অগ্রাহ্য করতে পারি না। স্বৈরাচারী তৃণমূল সরকারকে হারাতে আমাদের একসঙ্গে লড়া প্রয়োজন।'

পঞ্চায়েত নির্বাচনের আগেই উপনির্বাচন সাগরদিঘিতে। ঘোষণা করা হল হাত প্রার্থীর নামও। মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী হিসেবে দাঁড়ালেন ব্যারন বিশ্বাস। জেলার প্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে খ্যাত তিনি। সামশেরগঞ্জ থানার ধুলিয়ানের বাসিন্দা তিনি। এলায় বিশিষ্ট সমাজসেবী হিসেবেও পরিচিত। বহরমপুর জেলা কংগ্রেস কার্যালয় প্রার্থীর নাম ঘোষণা করলেন প্রদেশ কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক তথা প্রাক্তন বিধায়ক মনোজ চক্রবর্তী। মুর্শিদাবাদের সাগদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপির প্রার্থী দিলীপ সাহা। বুধবার কেন্দ্রীয় নির্বাচনী সমিতির তরফে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। তাঁর প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবাশিষ বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের দখলে ছিল সাগরদিধি। বিধায়ক ছিলেন রাজ্যের মন্ত্রী সুব্রত সাহা। তাঁর মৃত্যুতে খালি হয়ে যায় আসনটি। আগামী ২৭ ফেব্রুয়ারি নির্বাচন হবে। ফল প্রকাশ আগামী ২ মার্চ। আগামী ২৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ হবে। ৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১০ ফেব্রুয়ারি প্রার্থীপদ বাতিলের শেষ দিন। প্রসঙ্গত উল্লেখ্য সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের টানা তিন বারের প্রার্থী ছিলেন সুব্রত সাহা। ২০১১ সালে তিনি ছিলেন মুর্শিদাবাদ জেলার একমাত্র তৃণমূল বিধায়ক। ২০১৬ ও ২০২১ সালেও জয়ের ধারা অব্যাহত রেখেছিলেন।

Share this article
click me!