মমতার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ, দুপুর ১টার মধ্যে হলফনাম জমা দেওয়ার নির্দেশ আদালতের

নিয়োগ দুর্নীতি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের জের। আদালত অবমাননার অভিযোগ বিকাশ ভট্টাচার্যের, বৃহস্পতিবার হলফনামা দাখিলের নির্দেশ।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 6:55 AM IST

চাকরি বাতিল নিয়ে মঙ্গলবারই আলিপুর আদালতে নিজের ব্যক্তিগত মতামত জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মন্তব্যের বিরুদ্ধেই আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছিলেন সিপিএম রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী বিকাশরঞ্জন ভফট্টাচার্য। আজ, বৃহস্পতিবার সেই মামলায় হফলনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রথম সকাল ১০টার মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তা দাখিল না হওয়ায় আবারও দুপুর ১টার মধ্যে হলফনামা জমা দেওযার নিরেদেশ দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

নিয়োগ দুর্নীতি নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্যঃ

যারা অন্যায় করেছেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করুন। কিন্তু নির্দোষরা যেন দোষের ভাগীদার না হয়। আইন মেনে তাদের চাকরি ফিরিয়ে দিন। কোর্ট আইন করবে, সেই আইন মেনেই রাজ্য সরকার চাকরি দেবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন চাকরি দেওয়া সম্ভব নয়। সেখানে চাকরি খেয়ে নিচ্ছে বেশ কয়েকটি রাজনৈতিক দল। তিনি আরও জানিয়েছেন, সিপিআই(এম) এর ক্যাডারের অর্থাৎ সিপিআই(এম) যাদের চাকরি দিয়েছিল তাদের একটাও চাকরি তিনি খাননি। মমতা এদিন চাকরিহারাদের প্রতি তীব্র সমবেদনা জানিয়ে তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, একজন চাকরি করত। তার চাকরি যদি হঠাৎ চলে যায় তাহলে তার সংসারটা ভেসে যায়। জলপাইগুড়িতে এক ব্যক্তির আত্মহত্যার কথাও উল্লেখ করেন মমতা। তিনি বলেন, এই মৃত্যু তাঁকে নাড়া দিয়ে গেছে। মমতা এদিন আরও বলেন, নিচের তলায় যারা বসে রয়েছে তারা দুর্নীতি করছে। আর ফল ভোগ করছে অন্য লোকে। তিনি বলেন, সব সরকারি কর্মী তাঁর রাজনৈতিক দলের সদস্য নন। আবার তৃণমূল কর্মী তার ক্যাডার নয়। এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের সুনাম যাতে ক্ষুন্ন না হয় তার জন্য সকলকেই সচেষ্ট থাকতে হবে। পাশাপাশি আইনজীবীদেরও তিনি বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দেন।

মমতার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের সিপিএম নেতারঃ

কলকাতা হাইকোর্টে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি বলেছেন ব্যক্তিগত মতামত মূলক মন্তব্যের জেরেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে আদালত অবমাননার মামলা করার অনুরোধ জানিয়েছিলেন তিনি। বিকাশ এই আর্জি জানিয়েছিলেন বুধবার। ডিভিশন বেঞ্চ বলেছিল, 'কোনও অভিযোগের প্রেক্ষিতে আদালত অবমাননার শুনানির বদলে ভাল যদি কোনও মামলাকারী এই বিষয়ে আবেদন করেন।' এরপরই বিকাশরঞ্জন ভট্টাচার্যকে ডিভিশন বেঞ্চ মামলা দায়ের করার পরামর্শ দেয়।

আদালতের নির্দেশঃ

তখনই জানিয়ে দেওয়া হয়েছিল এই বিষয়ে মামলা বৃহস্পতিবারই দায়ের করতে হবে। হলফনামা বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে মধ্যেই জমা দিতে হবে। কিন্তু তা জমা পড়েনি। তারপরই প্রধানবিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ দুপুর ১টাক মধ্যে হলফনামা দাখিলের নির্দেশ দেয়। চলতি সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!