মানিক ভট্টাচার্যকে টানা ২ মাসের জেল হেফাজতের নির্দেশ, প্রভাবশালী তত্ত্বে জামিনের বিরোধিতা ইডির

প্রভাবশালী তত্ত্বে মানিক ভট্টাচার্যের জামিনের আবেদেন খারিজ, টানা ২ মাসের জেল হেফাজতের নির্দেশ আদালতের।

 

Web Desk - ANB | Published : Mar 21, 2023 3:49 PM IST

নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যকে তীব্র ধমক দেওয়ার পর ১৮ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিল নদর দায়রা আদালত। আদালত জানিয়েছে আগামী দুই মাস জেল হেফাজতেই থাকত হবে তৃণমূল কংগ্রেস বিধায়ককে। এদিন আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন মানিক ভট্টাচার্যের আইনজীবী। কিন্তু এনফোর্সমেন্ট ডিরেক্টরেট প্রভাবশালী তত্ত্বে জামিনের বিরোধিতা করেছে। তারপরই মানিক ভট্টাচার্যের জামিনের আবেদন খারিজ করে দেয় আদালত।

এদিন শুনানির সময় প্রাথমিক শিক্ষা পর্যদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের সঙ্গে বিচারপতি কথাকাটাকাটি হয়। বিচারপতি কড়া ধমক দেন মানিককে। মানিক আচমকাই নিজের হয়ে সওয়াল করতে শুরু করেন। তাতেই বাধাদেন বিচারপতি। বিচারপতি বলেন, আইনজীবী থাকলে কেউ নিজের হয়ে সওয়াল করতে পারে না। পাশাপাশি আইন কলেজের প্রাক্তন প্রিন্সিপালকে হাইকোর্টে যাওয়ার কথা বলেন। তিনি আইন জানেন কিনা তাই নিয়েও প্রশ্ন তুলেছেন বিচরপতি। বিচারপতি বলেন আইনজীবী থাকলে কোনও মানুষই নিজের হয়ে সওয়াল করতে পারেন না, এই নিয়ম আইন কলেজের প্রাক্তন প্রিন্সিপালের থাকা উচিৎ। বিচারপতি মনে করিয়ে দেন তাঁরাও আইনের বইপত্র পড়েছেন।

অন্যদিকে ইডি এদিনও আদালতে মানিক ভট্টাচার্যের জামিনের তীব্র বিরোধিতা করে. ইডির আইনজীবী জানিয়েছেন মানিক ভট্টাচার্য এতটাই প্রভাবশালী যে দল এখনও তাঁকে বহিষ্কার পর্যন্ত করতে পারেনি। মানিকের জন্যই তাঁর স্ত্রী ও পুত্রকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে ইডি। এদিনের শুনানি শেষে রায় ঘোষণা করে বিচারক জানিয়ে দেন মানিককে ১৮ মে পর্যন্ত জেল হেফাজতে থাকতে হবে।

গত মঙ্গলবার মানিক ভট্টাচার্যকে আদালতে পেশ করা হয়েছিল। সেদিন শুনানী চলাকালীন মানিক ভট্টাচার্য নিজে জামিনের আবেদন করে বলেছিলেন - ‘ স্যার এমন একটা অর্ডার দিন যাতে আমি ঘুমিয়ে পড়ি আর জেগে উঠতে না পারি’। তবে ইডির তরফ থেকে সেই জামিনের আবেদনের তীব্র বিরোধিতা করে, এক সপ্তাহ সময় তারা চেয়েছিলেন। এবং তারা এও বলেছিলেন ঠিক এক সপ্তাহ পর কেন তারা জামিনের আবেদনের বিরোধিতা করছেন, সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য বা রিপোর্ট তারা আদালতে পেশ করেন।।ইডি সূত্রে খবর কুন্তল ঘোষ এবং অয়ন শীলের সঙ্গে মানিক ভট্টাচার্যের যোগাযোগ থাকতে পারে। এদিনই শিক্ষক নিয়োগ দুর্নীতিতে আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় মানিকের স্ত্রী শতরূপা ভট্টাচার্য ও মানিকের পুত্র সৌভিক ভট্টাচার্য এরও জামিনের আবেদনের শুনানি হয়।

Share this article
click me!