মমতার লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় পদক্ষেপ সিপিএম-এর, হার পর্যালোচনা রিপোর্টে দলের কর্মীদের সমালোচনা

মমতা বন্দ্যোপাধ্যায়র লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে এবার বড় পদক্ষেপ করল সিপিআইএম। দলের পর্যালোচনা দলিলে সেই ভুলের কথা উল্লেখ করেছে।

 

Saborni Mitra | Published : Jul 30, 2024 6:53 PM IST

18
নির্বাচনী বিপর্যয়

বাংলার একের পর এক নির্বাচনে ভরা ডুবি। হারের কারণ নিয়ে সিপিএম কাটাছেঁড়া শুরু করেছে। তাতেই আলোচনা লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে।

28
আলোচনায় লক্ষ্মীর ভাণ্ডার

সিপিএম-এর দলীয় আলোচনায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে আলোচনা হয়। সেখানেই ভুল স্বীকার করে নিয়েছে সিপিএম।

38
সিপিএম-এর পর্যালোচনা

সিপিএম-এর কেন্দ্রীয় কমিটি ও রাজ্য কমিটির প্রাথমিক পর্যালোচনা রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানেই লক্ষ্মীর ভাণ্ডার বিষেয়ে উল্লেখ করা হয়েছে।

48
সিপিএমএর রিপোর্ট

সিপিএম তাদের নথিতে লিখেছে, 'জনগণের মধ্যে, বিশেষ করে মহিলাদের মধ্যে টিএমসির সমর্থন রয়ে যাওয়ার একটি উপাদান হল লক্ষ্মীর ভান্ডারের মতো কিছু প্রকল্প ও কল্যাণমূলক ব্যবস্থা। কিছু পার্টি ইউনিট ও কর্মীদের মধ্যে ভ্রান্ত দৃষ্টিভঙ্গি থেকে এইসব প্রকল্পকে উৎকোচ বা ‘ডোল’ বলে চিহ্নিত করার প্রবণতা রয়েছে যা গরিব মানুষের থেকে আমাদের বিচ্ছিন্ন করে দেয়।'

58
লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দাবি

রিপোর্টে বলা হয়েছে রাজ্য সরকারের কল্যাণমূলক প্রকল্প সম্পরে সঠিক দৃষ্টিভঙ্গির প্রয়োজন রয়েছে।

68
মহিলা সংগঠন নিয়ে উদ্বেগ

রাজ্য কমিটি তাদের পর্যালোচনায় বলেছে, মহিলা সংগঠনের কর্মকাণ্ডে ফাঁকফোঁকর রয়েছে। রিপোর্টে বলা হয়েছে তৃণমূল যেভাবে স্বাস্থ্যসাথী বা লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বাড়ি বাড়ি প্রচার করেছে তার ধারে কাছে যেতে পারেনি দলের মহিলা সংগঠন।

78
পোলিং এজেন্ট

রিপোর্টে বলা হয়েছে ১২-১৪ শতাংশ বুথে সিপিএম পোলিং এজেন্ট দিতে পারেনি।

88
তৃণমূল বনাম বিজেপি

রিপোর্টে বলা হয়েছে প্রচারে দলের কর্মীরা বিজেপির থেকে বেশি তৃণমূলকে আক্রমণ করেছে। অথচ দলের বিধি অনুযায়ী তৃণমূল বিজেপি উভয়ই সিপিএমএর মূল প্রতিপক্ষ।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos