Left Candidate: মাত্র ১৬ জনের প্রার্থী তালিকা প্রকাশ বামেদের, কংগ্রেসকে সময়সীমা বেঁধে দিল সিপিএম

আইএসএফ-এর সঙ্গে জোট প্রায় চূড়ান্ত হয়েছে বলেও দাবি করেছেন সিপিএম নেতা বিমান বসু। অন্যদিকে কংগ্রেসের আসন রফা নিয়ে কথাবার্তা রয়েছে বলেও জানিয়েছেন বিমান বসু।

Saborni Mitra | Published : Mar 14, 2024 12:50 PM IST / Updated: Mar 14 2024, 06:37 PM IST

লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। প্রথম তালিকায় নাম রয়েছে মাত্র ১৬ জনের। তবে আইএসএফ-এর সঙ্গে জোট প্রায় চূড়ান্ত হয়েছে বলেও দাবি করেছেন সিপিএম নেতা বিমান বসু। অন্যদিকে কংগ্রেসের আসন রফা নিয়ে কথাবার্তা রয়েছে বলেও জানিয়েছেন বিমান বসু। তিনি বলেন, 'আমরা কখনই বলিনি কংগ্রেস নিপাত যাও।'

বামদের পক্ষ থেকে এদিন প্রার্থীদের নাম ঘোষণা করেন বিমান বসু। তিনি বলেন, কোচবিহারের প্রার্থী নীতিশ চন্দ্র রায়, জলপাইগুড়ির প্রার্থী দেবরাজ বর্মন, বালুরঘাটের প্রার্থী জয়দেব সিদ্ধান্ত, কৃষ্ণনগর এসএম সানি। এরা চারজনই নতুন মুখ। দমদম কেন্দ্রের প্রার্থী সুজন চক্রবর্তী। যাদবপুরে সৃজন ভট্টাচার্য, কলকাতা দক্ষিণ সায়রা হালিম, হাওড়ার প্রার্থী সব্যসাচী চট্টোপাধ্যায়। শ্রীরামপুর দীপসিতা ধর, হুগলের প্রার্থী মনোদীপ ঘোষ, তমলুক সায়ন বন্দ্যোপাধ্যায়, মেদিনীপুর বিপ্লব ভট্ট, বাঁকুড়া নীলাঞ্জন দাশগুপ্ত। বিষ্ণুপুরের প্রার্থী শীতল কৌবর্ত, বর্ধমান পূর্ব নীরব খান, আসানসোল জাহানারা খান। সুজন আর বিল্পব ভট্ট ছাড়া সকলেই নতুন মুখ।

অন্যদিকে বামেদের সঙ্গে আসন রফা প্রায় চূড়ান্ত হয়েছে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট বা আইএসএফ-এর। প্রথম দিকে সংগঠনটি ২০ আসনে লড়াই করতে চাইলেও পরবর্তীকালে ৮ আসনই লড়তে রাজি হয়েছে। নাম ঘোষণার পরেও বামেদের একটি আসন নিয়ে শর্ত দেওয়া হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে বারাসত, বসিরহাট, মথুরাপুর, যাদবপুর আসনে প্রার্থী দেবে তারা। ডায়মন্ড হারবারে অভিষের বিরুদ্ধে লড়তে চেয়েছিলেন নওসাদ সিদ্দিকে। কিন্তু সেই আসনে তারা কোনও প্রার্থী দেবে না। বামেদের সঙ্গে জোট হলেও শ্রীরামপুর ও উলুবেড়িয়া আসনেও প্রার্থী দেবে তারা। অন্যদিকে জঙ্গিপুর আর মুর্শিদাবাদেও প্রার্থী দেবে আইএসএফ।

এদিনের সাংবাদিক বৈঠকে বিমান বসু বলেছেন,কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে আলোচনা হচ্ছে। তবে বামেরা যে কংগ্রেসের অপেক্ষায় বেশি দিন থাকতে আগ্রহী নয় তাও স্পষ্ট করে দিয়েছেন বিমান বসু। তিনি বসেছেন আগামী সপ্তাহেই বামফ্রন্টের মিটিং রয়েছে। সেই দিনই বাকি প্রার্থীদের নাম চূড়ান্ত করা হতে পারে।

 

Read more Articles on
Share this article
click me!