Cyclone Michaung: ঘূর্ণিঝড়ের রক্তচক্ষু বাংলায়, শুক্রবারের মধ্যে ধেয়ে আসতে পারে মিগজাউম

হাওয়া অফিসের পূর্বাভাস নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে দক্ষিণ - পূর্ব বঙ্গোপসাদর থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

 

Saborni Mitra | Published : Nov 27, 2023 1:59 PM IST

বঙ্গোপসগারে এবার ঘনীভূত হচ্ছে দুর্যোগ। তবে এবার তার প্রভাব পশ্চিমবঙ্গে কতটা পড়বে তাই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে কাটাছেঁড়া। কারণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এটি আগামী বুধবারের মদ্যে শক্তি বাড়িয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের বুকে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নিম্নচারর আর তারপরে শক্তি বাডডিয়ে আহামী শুক্রবারের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে দক্ষিণ - পূর্ব বঙ্গোপসাদর থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যদিও ঘূর্ণিঝড়ের পরিস্থিতি তৈরি হয় তাহলে এই রাজ্যে কতটা তার প্রভাব পড়বে তা এখনও নিশ্চিত করে কিছু বলতে পারেননি আবহাওয়াবিদরা। তবে নিম্নচাপের জেরে আগামী কয়েক দিনের মধ্যে রাজ্যে বিশেষত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলির আকাশ থাকবে মেঘলা।

তবে কালীপুজোর সময় শীতের আমেজ ছিল। এখনও সেই শীতের আমেজ বজায় রয়েছে। তবে শীত এখনও এই রাজ্যে বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে থমকে রয়েছে। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে,আগামী দুই থেকে তিন দিন তাপমাত্রার পারদ কিছুটা হলেও বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তাই ডিসেম্বরের আগে আর শীত পড়ার সম্ভাবনা অনেকটাই কম।

আগামী শুক্রবার যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তাহলে মৌসমভবনে তরফে তার নাম দেওয়া হবে ঘূর্ণিঝড় মিগজাউম। এই নামটি মায়ানমারের দেওয়া। যদিও এখনও পর্যন্ত সরকারিভাবে ঘূর্ণিঝড়ের কোনও নাম ঘোষণা করা হয়নি। কয়েক দিন আগেই বাংলাদেশে একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল। সেটির নাম ছিল মেধিলি।

আরও পড়ুনঃ

Horoscope: এই ৪ রাশির কাছে প্রেমের সম্পর্ক অনেকটা বোঝার মত, দ্রুত সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চায়

Crime News: জগদ্ধাত্রী পুজোর বিসর্জনকে কেন্দ্র করে রণক্ষেত্র চিংড়িঘাটা, কাঁচির কোপে যুবকের মৃত্যু

আরও বিপাকে মহুয়া মৈত্র, ঘুষের বিনিময় প্রশ্ন ইস্যুতে তদন্ত শুরু করছে সিবিআই

 

Share this article
click me!