Cyclone Remal: রেমাল-এর ল্যান্ডফল প্রক্রিয়া শুরু, ঘূর্ণিঝড়ের তাণ্ডব চলবে আগামী চার ঘণ্টা

আলিপুর হাওয়া আফিসের পূর্বাভাস প্রায় সোমবার বিকেল পর্যন্ত রেমাল-এর কারণে খারাপ থাকবে আবহাওয়া। সোমবার বিকেলের পর থেকেই পরিস্থিতি স্বাভাবিক হবে।

Saborni Mitra | Published : May 26, 2024 4:37 PM IST / Updated: May 26 2024, 11:07 PM IST

রবিবার রাত ৯টা নাগাদ ঘূর্ণিঝড় রেমাল-এর ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়ে গেল। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে প্রায় চার ঘণ্টা ধরে চলবে গোটা প্রক্রিয়া। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় রেমাল-এর যা গতিবিধি তাতে এখনও পর্যন্ত এটি পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ আর বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে মোংলা এলাকায় আছড়ে পড়তে পারে। ল্যান্ডফলের পরই রেমাল ভারী নিম্নচাপের রূপ নিতে পারে। সেই কারণে সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আলিপুর হাওয়া আফিসের পূর্বাভাস প্রায় সোমবার বিকেল পর্যন্ত রেমাল-এর কারণে খারাপ থাকবে আবহাওয়া। সোমবার বিকেলের পর থেকেই পরিস্থিতি স্বাভাবিক হবে। ঝড়ের সবথেকে বেশি প্রভাব পড়়তে শুরু করেছে দুই ২৪ পরগনায়। রবিবার সকাল থেকেই দুই জেলার প্রবল ঝড় আর বৃষ্টি হচ্ছে। উপকূলবর্তী এলাকায় রয়েছে জলোচ্ছ্বাসের পূর্বাভাস।

এছড়াও কলকাতা , হাওড়া, হুগলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার মাঝরাত থেকে। যদিও সংশ্লিষ্ট জেলাগুলিতে ইতিমধ্যেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়ে গেছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ল্যান্ডফলের সময় রেমাল-এর গতি থাকবে ঘণ্টায় ১১-১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সর্বোচ্চ হাওয়ার গতি হতে পারে ঘণ্টা ১৩৫ কিলোমিটার।

আর কলকাতা ও সংলগ্ন এলাকায় ৯০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। রেমালর-এর প্রভাবে রীতিমত দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে বাংলা। প্রবল ঝড়বৃষ্টির সঙ্গে জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর হাওয়া অফিস থেকে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করেছে। শনিবার থেকেই দিঘায় জলোচ্ছেবাস শুরু হয়েছে।

বিপর্যয় মোকিবিলা বাহিনী প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকার মানুষদের সতর্ক করা হয়েছে। সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রেমাল মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জরুরি বৈঠক করেছেন। প্রয়োজনীয় নির্দেশও দিয়েছেন তিনি।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর