Summer Vacation: গরমে কাহিল পড়ুয়া-শিক্ষকরা, সোমবার থেকেই স্কুলে ছুটি

বৈশাখের শুরুতেই তাপপ্রবাহে জ্বলছে পশ্চিমবঙ্গ। যাঁদের দিনের বেলা বাড়ির বাইরে বেরোতে হচ্ছে, তাঁরা সূর্যের তাপে দগ্ধ হচ্ছেন। স্কুল পড়ুয়াদেরও সমস্যা হচ্ছে।

Soumya Gangully | Published : Apr 17, 2024 5:35 PM IST / Updated: Apr 17 2024, 11:53 PM IST

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের কারণে এগিয়ে আনা হচ্ছে স্কুলে গরমের ছুটি। সোমবার থেকেই স্কুলে ছুটি পড়ে যাচ্ছে। এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, সোমবার থেকেই স্কুলে গরমের ছুটি পড়ে যাচ্ছে। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ নিয়ে নবান্নে বৈঠক হয়েছে। সেই বৈঠকেই স্কুল ছুটি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে এখনও পর্যন্ত গরমের ছুটির বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুমোদন করলে হয়তো সরকারিভাবে স্কুলে গরমের ছুটির কথা ঘোষণা করা হবে। তবে নবান্ন সূত্রে জানা গিয়েছে, পরিস্থিতি বা সিদ্ধান্ত না বললালে সোমবার থেকেই স্কুলে ছুটি পড়ে যাচ্ছে।

আবহাওয়ার কারণেই এগিয়ে আসছে স্কুলে গরমের ছুটি

গত কয়েক বছর ধরেই চৈত্রের শেষদিক ও বৈশাখের শুরুতে তাপপ্রবাহ দেখা যাচ্ছে। উত্তরবঙ্গে তুলনায় তাপমাত্রা কম থাকলেও, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি। বেলা বাড়ার পর বাড়ির বাইরে বেরোলে প্রবল ঘাম ও অস্বস্তি হচ্ছে। পশ্চিমবঙ্গে অনেক সরকারি স্কুলেই প্রাথমিক বিভাগে পঠনপাঠন সকালে হয় এবং পঞ্চম শ্রেণি থেকে বেলায় পঠনপাঠন হয়। কিন্তু প্রাথমিক বিদ্যালয়গুলিতে বেলাতেই পঠনপাঠন হয়। এই কারণেই স্কুলে গরমের ছুটি এগিয়ে আনা হচ্ছে।

শিক্ষক সংগঠনের অনুরোধে সাড়া রাজ্য সরকারের

সম্প্রতি স্কুলে গরমের ছুটি এগিয়ে আনার অনুরোধ জানায় শিক্ষক ও শিক্ষাকর্মীদের সংগঠন। সেই অনুরোধে সাড়া দিচ্ছে রাজ্য সরকার। গত বছরও স্কুলে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। তবে উত্তরবঙ্গে গরম কম থাকায় ছুটি এগিয়ে আনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। এবারও লোকসভা নির্বাচনের আবহে স্কুলে গরমের ছুটি এগিয়ে আসা নিয়ে বিতর্ক তৈরি হতে পারে। তবে দক্ষিণবঙ্গে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনা যথাযথ বলেই মত শিক্ষকদের।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বঙ্গে শুরু তীব্র দাবদাহ! স্কুলে গরমের ছুটি বাড়াল মধ্যশিক্ষা পর্ষদ

Summer Vacation: আরও ১০ দিন বাড়ল গরমের ছুটির মেয়াদ, বুধবার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Summer Vacation: কমেছে তাপমাত্রা, তাহলে এক্ষুণি গরমের ছুটি কেন? স্কুল খোলা রাখার অনুরোধে শিক্ষামন্ত্রীকে চিঠি অভিভাবকদের

Read more Articles on
Share this article
click me!