Lok Sabha Election 2024: 'ভোটের দিন কোচবিহারে যাবেন না,' রাজ্যপালকে পরামর্শ নির্বাচন কমিশনের

শুক্রবার শুরু হচ্ছে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ। শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত নির্বাচন কমিশন। ভোটগ্রহণে যাতে কোনওরকম সমস্যা না হয়, সেটা নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে।

Soumya Gangully | Published : Apr 17, 2024 1:56 PM IST / Updated: Apr 17 2024, 08:48 PM IST

লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণের আগে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে কোচবিহারে না যাওয়ার পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কোচবিহার সফরে যাওয়ার কথা রাজ্যপালের। শুক্রবার ভোটগ্রহণের দিনও তাঁর কোচবিহারে থাকার কথা। কিন্তু নির্বাচন কমিশনের মতে, রাজ্যপালের এই সফর আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করবে। বুধবারই প্রথম দফার ভোটের প্রচারের শেষ দিন ছিল। এরপর রাজ্যপাল কোচবিহারে গেলে সমস্যা হতে পারে। এই কারণেই তাঁকে কোচবিহার সফর স্থগিত রাখার পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যপাল এই পরামর্শ মেনে কোচবিহার সফর বাতিল বা স্থগিত রাখবেন কি না, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

কোচবিহারে রাজনৈতিক উত্তেজনা অব্যাহত

এবারের লোকসভা নির্বাচনের আগে কোচবিহারের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে রাজ্যের মন্ত্রী উদয়ন গুহর লড়াইয়ের ফলে কোচবিহারের ভোট অত্যন্ত সংবেদনশীল হয়ে উঠেছে। বুধবার বিকেলের পর কোচবিহারে ভোটের প্রচার শেষ হয়ে গিয়েছে। ফলে ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত আদর্শ আচরণবিধি অনুযায়ী কোনও অনুষ্ঠান আয়োজন করা যাবে না। এই কারণেই রাজ্যপালকে কোচবিহারে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার পুলিশ-প্রশাসনের কর্তারা ভোটের জন্য ব্যস্ত থাকবেন। এই কারণেই রাজ্যপালকে এই সময় কোচবিহারে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এপ্রিল থেকে জুন পর্যন্ত লোকসভা নির্বাচন

১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ৭ দফায় চলবে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। ৪ জুন ভোটগণনা ও ফল প্রকাশ করা হবে। পশ্চিমবঙ্গে প্রতিটি দফাতেই ভোটগ্রহণ করা হবে। উত্তরবঙ্গ থেকে শুরু হবে ভোটগ্রহণ, শেষ হবে দক্ষিণবঙ্গে। ভোটগ্রহণ যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়, তার জন্য সবরকম উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাংলায় কার্যকরী করা হবে না NRC- ইস্তেহার প্রকাশ করে ঘোষণা তৃণমূল কংগ্রেসের

মমতার পরে তৃণমূল কংগ্রেসের মাথায় কে? নাম জানিয়ে দিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়

Read more Articles on
Share this article
click me!