মাত্র ২ ইঞ্চির দুর্গা প্রতিমা তৈরি করে তাক লাগালেন দেবতোষ দাস, গঙ্গাসাগরে অন্যমাত্রা পেল দেবীপক্ষ

চার দিনের অক্লান্ত পরিশ্রমে নিপুন হাতে উমার সপরিবারের নিদারুণ প্রতিমা তৈরি করেছে দেবতোষ। তবে এবার প্রতিমার আকর্ষণ উচ্চতায়।

 

Saborni Mitra | Published : Oct 3, 2024 1:43 PM IST

110
দুর্গাপুজোর কাউন্ট়ডাউন শুরু

অপেক্ষা মাত্র কয়েকটা দিনের। কয়েকদিন পরে উমা সপরিবারে আসছে তার বাপের বাড়িতে। উমার আগমনী বার্তা ছড়িয়ে পড়েছে আকাশে বাতাসে।

210
দুর্গার বৈচিত্র

কেউ বড় কেউ আবার ছোট দুর্গা প্রতিমা তৈরি করেন। একেক সময় এত বড় প্রতিমা তৈরি হয় যার কারণে কোটকাছারি পর্যন্ত হয়।

310
ছোট দুর্গা

আবার একেক সময় এমন ছোট প্রতিমা তৈরি হয় যার কারণে আতস কাচ দিয়ে দেখতে দেবীপ্রতিমা।

410
দুর্গা প্রতিমায় মন জয়

ইতিমধ্যেই ক্ষুদ্রতম প্রতিমা তৈরি করে সবার মন জয় করে নিয়েছে, গঙ্গাসাগরের দেবতোষ দাস।

510
পেনসিল দিয়ে প্রতিমা

পেন্সিলের সিস দিয়ে দুই ইঞ্চির প্রতিমা তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে দেবতোষ।

610
চার দিনের পরিশ্রমে দেবী প্রতিমা

চার দিনের অক্লান্ত পরিশ্রমে নিপুন হাতে উমার সপরিবারের নিদারুণ প্রতিমা তৈরি করেছে দেবতোষ। প্রতিবছর অভিনব ভাবনা মাধ্যমে প্রতিমা তৈরি করে দেবতোষ। কিন্তু দেবতোষ প্রতিমা তৈরি করা পেশা নয় নেশা। নেশার টানে প্রতিবছর মৃন্ময়ী রূপ ফুটিয়ে তুলেছেন তিনি।

710
দেবতোষ দাস

এক চিলতে ঘরে ছোট পরিবার নিয়ে বাস করেন দেবতোষ। তিনি গঙ্গা সাগর এলাকায় একজন ফোটোগ্রাফার। উৎসব বা পর্যটনের মরশুমেই যাকিছু রোজগার। সাগরমেলার সময় রোজগারপাতি বাড়ে। যৎসামান্য উপার্জনে এক চিলতে ঘরে সুখের সংসার।

810
প্রতিবছরই এজাতীয় কাজ করেন

প্রতিবছর দুর্গা প্রতিমা তৈরি করে বিভিন্ন সামগ্রিক দিয়ে সকলকে দাগ লাগিয়ে দেয় দেবতোষ। এবছর পেন্সিলের সিস প্রতিমা তৈরি করে সবাইকে তাজ্জব করে দিয়েছে দেবতোষ। ইতিমধ্যে দেবতোষের প্রতিমা দেখতে ভিড় জমিয়েছে দেবতোষ এর বাড়িতে এলাকাবাসীরা।

910
দেবতোষ বলেন

দেবতোষ দাস বলেন, ছোটবেলা থেকে বিভিন্ন রকম সামগ্রিক যে প্রতিমা তৈরি করা আমার নেশা। কোন সময় প্লাস্টিকের বোতল এবং নারকেল ছোবড়া দিয়ে প্রতিমা তৈরি করেছি আমি। স্থানীয় একটি ক্লাবে আমাদের প্রতিমা প্রদর্শন করি। প্রতি বছর আমার তৈরি প্রতিমা এলাকার মানুষজনকে আনন্দ এবং মুখরিত করে।

1010
দেবতোষের দাবি

এবছর একটি অন্যরকম পরিকল্পনা নিয়েছে পেন্সিলের মোচ যদি ক্ষুদ্রতম দুর্গা প্রতিমা তৈরি করেছি। এই প্রতিমার জন্য আমার সময় লেগেছে চার দিন। প্রতিমা তৈরি করা আমার নেশা। ইতিমধ্যে আমার এই ক্ষুদ্রতম প্রতিমা দেখতে এলাকার বহু মানুষ বেশ জমায় আমাদের বাড়িতে।দেবতোষ এর এই প্রতিভাকে বাহবা দিচ্ছে এলাকার মানুষেরা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos