১ এপ্রিল থেকে রাজ্যে শুরু হল 'দুয়ারে সরকার', কোন কোন প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন?

ষষ্ঠ পর্যায়ের ক্যাম্পে একাধিক পরিষেবার আবেদন পত্র জমা দেওয়া যাবে। উল্লেখ্য গত দু'বছরে মোট ৩ লাখ ৭৫ হাজার ক্যাম্প হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 6:29 AM IST / Updated: Apr 01 2023, 12:03 PM IST

রাজ্যে ফের শুরু হল দুয়ারে সরকার। ১ এপ্রিল থেকে রাজ্যে নতুন করে শুরু হল দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প। আগামী ২০ এপ্রিল পর্যন্ত চলবে এই কর্মসূচি। ২০২০ সাল থেকে এই নিয়ে পঞ্চমবার রাজ্যে আয়োজিত হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প। এবার থাকছে আরও একাধিক পরিষেবা। ষষ্ঠ পর্যায়ের ক্যাম্পে একাধিক পরিষেবার আবেদন পত্র জমা দেওয়া যাবে। উল্লেখ্য গত দু'বছরে মোট ৩ লাখ ৭৫ হাজার ক্যাম্প হয়েছে। দুয়ারে সরকার কর্মসূচিতে সারা দিয়ে ক্যাম্পে এসেছিলেন প্রায় ৯ কোটিরও বেশি মানুষ। এরমধ্যে পরিষেবা পেয়েছেন প্রায় ৭ কোটি মানুষ। এবার ষষ্ঠ পর্যায়ে এই কর্মসূচি কতটা ফলদায়ী হয় এখন সেটাই দেখার।

ষষ্ঠ পর্যায় দুয়ারে সরকার কর্মসূচির আওতায় তৈরি হচ্ছে মোট ১ লাখ ক্যাম্প। যার মধ্যে ৭০ হাজার স্থায়ী এবং বাকিগুলি অস্থায়ী ক্যম্প বা মোবাইল ক্যাম্প হিসেবে কাজ করবে। প্রতি এরিয়াতে তৈরি হচ্ছে বুথ। এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে আবেদন পত্র জমা করা যাবে আগামী ১০ এপ্রিল পর্যন্ত। ১১ থেকে ২০ এপ্রিল পর্যন্ত সেই আবেদনের পরিষেবা মিলবে। আবেদন করার সঙ্গে সঙ্গেই অনুসন্ধান শুরু হবে।

এবারে ৩৩ ধরণের পরিষেবার জন্য দুয়ারে সরকারে আবেদন করা যাবে। এর মধ্যে থাকছে স্বাস্থ্য সাথী, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, আধার পরিষেবা, মিউটেশন পরিষেবা, ভবিষ্য ক্রেডিট কার্ড, বিদ্যুতের নতুন সংযোগ, বিদ্যুৎ পরিষেবায় ছাড় পাওয়া, প্রতিবন্ধী সার্টিফিকেট, খাদ্য সাথী, পাট্টা দেওয়া, কাস্ট সার্টিফিকেট, কন্যাশ্রী-সহ একাধিক প্রকল্পের জন্য আবেদন করা যাবে।

আরও পড়ুন -

হাওড়ার ঘটনার তদন্তভার এবার সিআইডি-এর হাতে, কারা অশান্তির মূলে? খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থা

হাওড়ার হিংসা নিয়ে সতর্ক করে দিলেন রাজ্যপালকে , মমতাকেই দায়ী করলেন শুভেন্দু অধিকারী

বন্দুক পিস্তল নিয়ে কেন রাম নবমীর মিছিলে? মিছিল বেআইনি বলেও দাবি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

Share this article
click me!