লক্ষ্মীর ভাণ্ডার ফেরত নয়, বরং সেই টাকা দিয়ে হবে দেবী আরাধনা, কালাচাঁদ পাড়ায় নজিরবিহীন ঘটনা

এবার দত্তপুকুরের কালাচাঁদ পাড়ায় মহিলারা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা জমিয়ে প্রথম দুর্গাপুজোর আয়োজন করছেন। প্রায় আড়াই হাজার মানুষের এই পাড়ায়। এবারই সেখানে প্রথম মহিলারা মা দুর্গার আরাধনা করবেন।

Sayanita Chakraborty | Published : Sep 30, 2024 7:37 AM IST / Updated: Sep 30 2024, 01:12 PM IST

19

হাতে আর কটা দিন বাকি। সর্বত্র শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি। কোথাও চলছে প্যান্ডেল সজ্জার কাজ তো কোথাও কাজ শেষের পথে।

29

আর একদিন পরই মহালয়া। শেষ কয় বছর মহালয়াতেই পুজো উদ্বোধন হয়ে যায়। শুরু হয়ে যায় প্যান্ডেল হপিং। পুজোর এই প্রস্তুতি পর্বের মাঝে খবরে এল এক বিশেষ পুজোর কথা।

39

এবার মহৎসবে সামিল হতে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা জমিয়ে প্রথম দুর্গাপুজোর আয়োজন করছেন দত্তপুকুর কালাচাঁদ পাড়া অধিবাসীবৃন্দের মহিলারা। পুজোর আলোচনার প্রাথমিক পর্যায়েই এই বিষয় ঠিক করা হয়েছে।

49

জানা গিয়েছে, কালাচাঁদ পাড়ায় প্রায় আড়াই হাজার মানুষ থাকেন। এই এলাকায় দীর্ঘ কয়েকবছর ধরে একটি করে পুজো হয়। তবে, এবছর মহিলারা দেবী বন্দনা করবেন বলে স্থির করেছেন।

59

এবার প্রথম পাড়ার মহিলারা মা দুর্গার আরাধনা করবেন। সেইমত, প্রথমে কয়েকজন মিলে পুজোর প্রস্তুতি শুরু করেছিলেন। ধীরে ধীরে এই সদস্য সংখ্যা বেড়েছে।

69

পুজো করতে প্রয়োজন প্রচুর অর্থের। এই অর্থ জোগাড় করতে বড় সিদ্ধান্ত নিলেন তারা। এবার লক্ষ্মী ভাণ্ডারের টাকায় পুজো করবেন বলে স্থির করেন। কয়েকজন চলতি মাসের টাকা দিয়েছেন। তেমন পরের মাসের টাকা ঢুকলে বাকিরা টাকা দেবেন।

79

এই পুজো প্রসঙ্গে কমিটির সম্পাদিকা নন্দিতা সিকদার জানান, আমরা ৭০ জন মিলে এক মাসের লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় প্রথম বছরের পুজো করব বলে ঠিক করেছি। পুজোর সব ব্যবস্থাপনাই মহিলারাই রয়েছি। সাধারণভাবেই পুজোর আয়োজন হচ্ছে। মা দুর্গার সাজ থাকবে ডাকের।

89

আমরা পুজো কমিটির মহিলারাও আরজি করের ঘটনায় প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি উৎসবও করছি। কারণ বহু মানুষ রোজগারের আশায় দুর্গোৎসবের দিকে তাকিয়ে থাকেন।

99

যেখানে আরজি কর কাণ্ডের প্রতিবাদে অনেকেই লক্ষ্মীর ভাণ্ডার নেবে না বলে স্থির করেছেন সেখানে সেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় পুজো করার সিদ্ধান্ত নিলেন এই পুজো কমিটির সদস্যরা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos