ভারতের লজ্জা: অমর্ত্য সেনকে বিশ্বভারতীর দেওয়া 'উচ্ছেদ' নোটিসের বিরুদ্ধে সরব প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু

ভারতের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু বলেন, ‘এই ঘটনা ভারতীয় গণতন্ত্রের পক্ষে লজ্জার।’

Web Desk - ANB | Published : Apr 23, 2023 9:00 AM IST

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিস ধরানোর বিরুদ্ধে গর্জে উঠলেন ভারতের ভারতের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু। বিশ্বভারতী কর্তৃপক্ষ তথা উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর এরূপ সিদ্ধান্তকে সরাসরি ‘হেনস্থা’ বলে উল্লেখ করলেন বিশ্বব্যাঙ্কের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ। একই সঙ্গে, বর্তমানকালে ভারতের গণতন্ত্রও যে বিপন্ন হয়ে পড়েছে, সেই কথাও উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, শান্তিনিকেতনের প্রতীচী বাড়ির উত্তর-পশ্চিম কোণের ১৩ ডেসিমাল জমি খালি করার জন্য নোবেলজয়ী বাঙালি অমর্ত্য সেনকে নোটিস পাঠিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বুধবার রাতে নোটিস জারি করে বিশ্বভারতী স্পষ্ট ঘোষণা করে দেয় যে, অমর্ত্য সেন সহ সংশ্লিষ্ট যে সমস্ত ব্যক্তিরা ওই ১৩ ডেসিমাল জমি দখলে রেখেছেন, তাঁদের ১৫ দিনের মধ্যে, অর্থাৎ ৬ মে-র মধ্যে তা খালি করে দিতে হবে। তা না করলে অমর্ত্য এবং সংশ্লিষ্ট সকল ব্যক্তিকে উল্লিখিত জায়গা থেকে ‘উচ্ছেদ’ করা হবে।

এই নোটিসের খবর পেয়েই চরম ক্ষুব্ধ হয়েছেন অমর্ত্য সেনের এককালীন ছাত্র তথা ভারতের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু। টুইটারে তিনি লিখেছেন, ‘অমর্ত্য সেনকে বিশ্বভারতী যা হয়রান করছে ও যে ভাবে উচ্ছেদের নোটিস দেওয়া হয়েছে, তা ভারতের লজ্জা! উনি ভারতের নাগরিক এবং বিশ্বের আইকন।’

ভারতে মোদী শাসিত বর্তমান কেন্দ্র সরকার অর্থাৎ বিজেপি শাসকের বিভিন্ন সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ অমর্ত্য সেন যে বারবার সরব হয়ে ওঠেন, সেই কারণেই যে তাঁকে উচ্ছেদ করতে চেয়ে বিশ্বভারতী নোটিস পাঠিয়েছে, এই কথাই নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে স্পষ্টভাবে প্রকাশ করেছেন বিশ্বব্যাঙ্কের প্রাক্তন অর্থনীতিবিদ কৌশিক বসু। তিনি বলেছেন, “অমর্ত্যের সমালোচনামূলক দৃষ্টিভঙ্গির জন্যই যে বিশ্বভারতী এই কাজে নেমেছে, তাতে কোনও সন্দেহ নেই। এই ঘটনা ভারতীয় গণতন্ত্রের পক্ষে লজ্জার।”
 

 

তবে, তাঁর সমালোচনায় কার্যত একেবারেই আমল দেননি বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। কৌশিক বসুর সমালোচনার পরেও শনিবার সন্ধ্যায় ঈদ উপলক্ষে বিশ্বভারতীতে আয়োজিত বিশেষ উপাসনা মঞ্চ থেকে উপাচার্য উপস্থিত সকল মানুষকে বলেন, ‘‘আমি যদি বলি দুয়ে-দুয়ে তিন, বলবেন, ‘না, ভুল বলছেন আপনি।’ কিন্তু কোনও বিখ্যাত পরিবারের সন্তান যদি বলে ;দুয়ে-দুয়ে তিন’, তখন সবাই বলবেন, ‘হ্যাঁ, খুব ভালো বলছেন তো’!’’

আরও পড়ুন-
Kolkata Police: এবার ডিজিটাল মাধ্যমে সাধারণ মানুষের সুরক্ষায় দ্বিগুণ জোর, কলকাতা পুলিশের নয়া পন্থা
Water Metro Kochi: মেট্রো চলবে, তবে ডাঙায় নয়, জলের ওপর দিয়ে! উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ব্যাগের মধ্যে মুঠো মুঠো নোট ভরছেন বিজেপি নেতা, হেলিকপ্টারে সপরিবারে চড়ছেন কংগ্রেস নেতা, দুর্নীতিতে সরগরম কর্ণাটক

Share this article
click me!