ইডির আতস কাঁচের তলায় সিউড়ি থানার আইসি, শনিবারই মহম্মদ আলি দিল্লিতে ইডির দফতরে হাজিরার নির্দেশ

বারবার দুর্নীতিকাণ্ডে প্রশাসনিক আধিকারিকদের নাম জড়ানোর ঘটনায় সমালোচনার ঝড় উঠছে রাজ রাজনীতিতে।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 8:16 AM IST

গোরুপাচার মামলার তদন্তে উঠে এল আরও এক নতুন নাম। আসানসোল জেলের সুপারের পর এবার ইডির আতস কাঁচের তলায় সিউড়ি থানার আইসি মহম্মদ আলি। ইডির দাবি গোরু পাচারকাণ্ডে ধৃত তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ ছিলেন মহম্মদ আলি। এবার জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ইডির সদর দফতরে তলব করা হল সিউড়ি থানার আইসিকে। কালই দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিতে হবে মহম্মদ আলিকে। সূত্রের খবর ব্যাঙ্ক স্টেটমেন্ট, আয়কর সংক্রান্ত নথি ও সম্পত্তির যাবতীয় নথি নিয়ে ইডির দফতরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে মহম্মদ আলিকে। বারবার দুর্নীতিকাণ্ডে প্রশাসনিক আধিকারিকদের নাম জড়ানোর ঘটনায় সমালোচনার ঝড় উঠছে রাজ রাজনীতিতে। এই ঘটনা সরকারের জন্য লজ্জার বলে উল্লেখ করেছেন বিজেপি নেতা সজল ঘোষ। অপরদিকে তৃণমূল শিবিরের অভিযোগ। অপব্যবহার করা হচ্ছে তদন্তকারী সংস্থার।

সিউড়ি থানার আইসি মহম্মদ আলিকে ইডির তলব প্রসঙ্গে বিজেপি নেতা সজল ঘোষ বলেছেন,'পুলিশকে ব্যবহার করেই এই সরকারটা চলছে। টাকা পাচার থেকে গোরু পাচার, সর্বত্রই পুলিশের সহায়তা রয়েছে। দালাল অফিসারকে ট্রান্সফার অবধি করেনি। এগুলো লজ্জার। পুলিশ কোডের নিয়ম পর্যন্ত মানা হয়নি। পুলিশমন্ত্রীই আসল নাটের গুরু।' অপরদিকে গোটা ঘটনাকেই কেন্দ্রের কারসাজি বলে দাবি করছে ঘাসফুল শিবির। এই প্রসঙ্গে তৃণমূল নেতা জয়প্রকাশ মজুমদার বলেন,'ধান ভাঙতে শীবের গীত। সিবিআই বা ইডি যাই বলুন, এদের পেছন থেকে পরিচালনা করছে বিজেপি। এদের কোনও নিপেক্ষতাও নেই, নিজস্বতাও নেই। সবচেয়ে প্রথম প্রশ্ন কলকাতাতে ইডির এত বড় দফতর থাকতে দিল্লিতে ডাকছে কেন? তাহলে কলকাতার অফিসটা তুলে দিক। সুতরাং আসল নাটকটা কী তা মানুষ জানতে চাইছে।'

গত সোমবার ফের ইডির তলব অনুব্রত মণ্ডলের কন্যা সুকন্যা মণ্ডলকে। গোরুপাচার মামলায় ইডির দিল্লি অফিসে হাজিরা দেওয়ার কথা সুকন্যার গত সপ্তাহেই ইডির তলব সত্ত্বেও হাজিরা এড়িয়েছেন সুকন্যা। আইনজীবী মারফত চিঠি দিয়ে তদন্তকারী সংস্থার কাছে আরও কিছু সময় চেয়ে নিয়েছিলেন তিনি। এবার সোমবার ফের তাঁকে ইডির দফতরে হাজিরা দিতে বলা হয়েছিল। কিন্তু এদিনও হাজিরা দিলেন না তিনি। ইডি আগেই জানিয়েছিল সোমবারও সুকন্যা যদি হাজিরা এড়িয়ে যান সেক্ষেত্রে বিষয় আদালতে জানাবে তদন্তকারী সংস্থা। নেওয়া হবে কঠোর পদক্ষেপও। সূত্রের খবর সোমবার সুকন্যাকে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি ও আয়কর রিটার্টের যাবতীয় নথি নিয়ে ইডি দফতরে হাজির হওয়ার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার ইডির অফিসে হাজিরা এড়িয়েছেন অনুব্রত-কন্যা সুকন্যা মণ্ডল। মঙ্গলবার অনুব্রতর হিসাবরক্ষক মনীশ কোঠারিকে টানা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করেছে ইডি। বুধবার জিজ্ঞাসাবাদের জন্য কেষ্ট-কন্যাকে তলব করে তদন্তকারী সংস্থা। কিন্তু বুধবার সকালেই ইডি অফিসে হাজিরা দিতে পারছেন না বলে জানিয়ে দিলেন সুকন্যা। তৃণমূল সূত্রে খবর ইতিমধ্যেই সুকন্যার আইনজীবী মারফত ইডি আধিকারিকদের চিঠি দেওয়া হয়েছে। ইডির তরফে যদিও এখনও কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। সুকন্যার ইডি অফিসে হাজিরা না দেওয়ার কারণও এখন পর্যন্ত জানা যায়নি।

আরও পড়ুন - 

বীরভূমে অনুব্রত মণ্ডল না থাকায় দায়িত্ব পড়বে কার হাতে? জরুরি বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

'ওঁর মতো লোক এখন রাজনীতিতে নেই', বিমান বসুর প্রশংসায় পঞ্চমুখ শুভেন্দু অধীকারী

‘তৃতীয় মোর্চা’ নিয়ে জল্পনার মাঝেই নবীন পট্টনায়কের সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক, সঙ্গী রইলেন অরূপ বিশ্বাস

Share this article
click me!