পার্থ-মানিক যোগসাজশে শিক্ষক নিয়োগ দুর্নীতি, বিএড কলেজের জন্য পার্থর বখরার অঙ্ক জানাল ইডি

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় নয়া মোড়। পার্থ চট্টোপাধ্যায় ও মানিক ভট্টাচার্যের যোগসাজশেই হয়েছে দুর্নীতি।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 4:36 AM IST

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায় ও মানিক ভট্টাচার্যের যুগলবন্দি নিয়ে সরব ইনফোর্সমেন্ট ডিকেক্টরেট। বুধবার নগরদায়রা আদালতে তেমনই দাবি করে পেশ ইডি। পাশাপাশি এই মামলায় কুন্তল ঘোষকে জেরা করে যে যে তথ্য হাতে পেয়েছে তাও তুলে ধরে ইডি। কিন্তু পার্থ চট্টোপাধ্য়ায় ও মানিক ভট্টাচার্যের যোগশাজসেই যে শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে তা আবারও স্পষ্ট করে দেয় ইডি।

পার্থ-মানিক যুগলবন্দি

ইডির দাবি ছিল পার্থ - মানিক শিক্ষা দফতরের দুই দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির উদ্যোগেই নিয়োগ দুর্নীতি সম্ভব হয়েছে। একএকটি বিএড কলেজকে অনুমোদন দেওয়ার জন্য পার্থ চট্টোপাধ্যায় নিতের ৬-৭ লক্ষ টাকা। আর মানিক ভট্টাচার্য নিতেন প্রায় ২-৫ লক্ষ টাকা। অন্যদিকে নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তন জানিয়েছেন, বেআইনিভাবে নিয়োগের জন্য উত্তরপত্রে ব্যবহার করা হত সংকেত। উত্তরপত্রে কোনও কোনও প্রশ্নের উত্তর নিয়োগপার্থী দেবেন তা আগে থেকেই বলে দেওয়া হত। মানিক ভট্টাচার্য উত্তরপত্র হাতে পাওয়ার সঙ্গেই বুঝেনিতেন এই প্রার্থী নিয়োগের জন্য বেআইনিভাবে টাকা দিয়েছে। তারপরই তার নিয়োগ পাকা হত। আর এর জন্যই মানিক ভট্টাচার্য প্রচুর টাকার দাবি করতেন। ইডির দাবি শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে এই রাজ্যে বড় একটি ব়্যাকেট চলছিল। যার টাকা সংশ্লিষ্ট অনেকের মধ্যেই বখরা হত। ইডি আরও জানিয়েছে, পার্থ চট্টোপাধ্যায়ের একজন খাস লোক ছিল , যার হাতে টাকা তুলে দিতে হত শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাদের।

মানিকের বাড়িতে সিডি

অন্যদিকে এদিন ইডি জানিয়েছে মানিক ভট্টাচার্যের বাড়ি থেকে উদ্ধার হয়েছে একটি সিডি, যেখানে রয়েছে প্রায় চার হাজার চাকরি প্রার্থীর নাম। যার মধ্যে আড়াই হাজার পরীক্ষার্থী চাকরি পেয়েছে। বাকিদের অবস্থান কি তা জানতেও তল্লাশি শুরু করা হবে বলে সূত্রের খবর। যদিও এই বিষয়ে মানিক ভট্টাচার্য এখনও মুখ খোলেননি।

তবে মানিক ভট্টাচার্য বলেছেন প্রভাবশালী তত্ত্ব খাড়া করে তাঁকে মাসের পর মাস আটকে রেখেছে ইডি। তাঁর বিরুদ্ধে কুৎসা করছে। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তার কোনও ভূমিকা নেই বলেও দাবি প্রাক্তন সভাপতির। তিনি আরও বলেন, তাঁর সম্মানহানির চেষ্টা করা হচ্ছে। তিনি তদন্তে সহযোগিতা করছেন বলেও দাবি করেছেন মানিক।

আরও পড়ুনঃ

কয়লাপাচারকাণ্ডে বালিগঞ্জের তল্লাশি ইডির, ১০ ঘণ্টায় উদ্ধার ১ কোটি ৪০ লক্ষ টাকা

Weather Update: মাঘে কলকাতায় দক্ষিণা হাওয়ার দাপটের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ

বাজেটের এক সপ্তাহ পরে কলকাতায় কী হল পেট্রোল আর ডিজেলের দাম? রইল চার মেট্রোসিটির তালিকা

 

Share this article
click me!