Weather Update: মাঘে কলকাতায় দক্ষিণা হাওয়ার দাপটের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ

আবহাওয়া বড় চমক থাকছে শুক্রবার। কিন্তু তার আগেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ চড়ছে। শুক্র-শনিবার থাকছে আবহাওয়ার চমক

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 1:39 AM IST

মাঘেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কয়েকটি জেলার দক্ষিণা হাওায়ার দাপাট বাড়ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর সর্বনিম্ন তাপামাত্র রেকর্ড করা হয়েছে ২০.৭ ডিগ্রি। বলা যেতেই পারে এবার তুলে রাখতে হবে লেপ কম্বল। কারণ ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রার পারদ ধাপে ধাপে বাড়ছে।

বৃহস্পতিবার সকালের আকাশে ছিল সামান্য কুয়াশা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যায়। কিন্তু আকাশ ছিল মেঘলা। হাওয়া আফিস আগেও তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছিল। কিন্তু সঙ্গে হাওয়া অফিস আরও বলেছিলেন শুক্রবার থাকছে বড় চমক। কারণ এই দিন তাপমাত্রার পারদ কিছুটা হলেও কমার কথা। শুক্রবার আর শনিবার তাপমাত্রা কিছুটা হলেও কম ১৯ ডিগ্রির আশেপাশে থাকবে শুক্র ও শনিবার সকালের আকাশ থাকবে কুয়াশায় ঢাকা।

উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রার তেমন কোন পরিবর্তন নেই। আগামী পাঁচ দিন দার্জিলিং ও কালিম্পং খুব হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আলিপুরদুয়ার ও কুচবিহারে একটু ঘন কুয়াশার সম্ভাবনা থাকবে। বাকি জেলাগুলিতে হালকা কুয়াশার সম্ভাবনা থাকছে ।

দক্ষিণ বঙ্গের দুই ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি কলকাতা নদীয়া এই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকার সম্ভাবনা থাকছে। বঙ্গোপসাগর থেকে কিছু জলীয় বাষ্প ডুকছে দক্ষিণবঙ্গে, দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। ১১ ও ১২ তারিখ ম্যাক্সিমাম টেম্পারেচার একটু বাড়বে।

গত জানুয়ারি মাসে তাপমাত্রার পারদ অনেকটাই চড়া ছিল। সেই সময় হাওয়া অফিস জানিয়েছিল উষ্ণতম জানুয়ারি। কারণ দুটি স্পেলে ৬ দিন করেই দিন ও রাতের তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। এই অবস্থায় ফেব্রুয়ারিতে তাপমাত্রার এই পতন অনেকের কাছেই স্বাভাবিক ছিল না। তবে তাপমাত্রার এই পতনে কিন্তু খুশি এই রাজ্যের শীতবিলাসীরা।

জানুয়ারি মাসের শেষ থেকেই তাপমাত্রার পারদ ক্রমশই নিম্নগামী। ফেব্রুয়ারি মাসের প্রথম চার দিন তা অব্যাহত রয়েছে। আগামী সপ্তাহেও শীতের আমেজ থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। একটানা শীত না থাকলেও ক্ষেপে ক্ষেপে শীত এবার একটি লম্বা ইনিংস খেলল বলা চলে।

আরও পড়ুনঃ

বাজেটের এক সপ্তাহ পরে কলকাতায় কী হল পেট্রোল আর ডিজেলের দাম? রইল চার মেট্রোসিটির তালিকা

দিল্লির শ্রদ্ধা ওয়াকার হত্যাকাণ্ডে নয়া মোড়, নিহতের মুণ্ডের সন্ধানে পুলিশের হাতে এল হাড়হিম করা তথ্য

ত্রিপুরায় তৃণমূলের কোনও গুরুত্ব নেই, বিমানবন্দরে দলত্যাগ নিয়ে বিস্ফোরক শুভেন্দু অধিকারী

Share this article
click me!