কেন লুক-আউট নোটিশ? অভিষেকের বিদেশ ভ্রমণ মামলায় সুপ্রিম কোর্টের প্রশ্নের সামনে ED

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সুধাশু ধুলিয়ার একটি বেঞ্চে উঠেছিল অভিষেক বন্দ্যোপাধ্যায় বিদেশ ভ্রমণ সংক্রান্ত মামলা। আদালত জানতে চেয়েছে কেন লুক আউট নোটিশ জারি করা হল।

 

Saborni Mitra | Published : Jul 24, 2023 12:10 PM IST

নাগরিকদের বিদেশ ভ্রমণের অধিকার রয়েছে। বিশেষত চিকিৎসার জন্য। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশ ভ্রমণ আকটানো ঠিক হবে না। তৃণমূল নেতার বিদেশ ভ্রমণ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট এমনটাই জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরকে। পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করার প্রয়োজন ছিল কিনা তাও জানতে চেয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সুধাশু ধুলিয়ার একটি বেঞ্চে উঠেছিল অভিষেক বন্দ্যোপাধ্যায় বিদেশ ভ্রমণ সংক্রান্ত মামলা। বিভিন্ন রাজনৈতিক নেতাদের ইডির জারি করা সমন সংক্রান্ত আবেদনের একটি ব্যাচের শুনানি করার সময় আদালত এই মন্তব্য করে। শীর্ষ আদালত আজ বলেছে, কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলি অপ্রয়োজনীয়ভাবে ভ্রময়ণ সীমাবদ্ধ করার জন্য লুক-আউট নোটিশ বা এলওসি জারি করে। তখন এটি একটি বিধিবদ্ধ প্রক্রিয়ার দিকে পরিচালিত হয়। অভিষেক ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে কেন লুক-আউট নোটিশ জারি করা হয়েছে তা নিয়েও প্রশ্ন তোলে আদালত। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৮ জুলাই। সেদিন ইডি সমস্ত প্রশ্নের জবাব দিতে হবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি কৌল ইডিকে প্রশ্ন করেন, 'আপনি তাঁকে (অভিষেক বন্দ্যোপাধ্যায় ) এক বছর ধরে জিজ্ঞাসাবাদ করছে। তদন্ত মুলতবি রয়েছে। অপনি যখন ই প্রয়োজয় হয় তখনই ডাকেন। কিসের ভিত্তিতে আপনি লুক-আউট নোটিশ জারি করেন? একজন ব্যক্তি পলাতক না হলে বিদেশ ভ্রমণ করা তার অধিকারের মধ্যে পড়ে। আপনি কেন অকারণে বহুবিধ মামলা তৈরি করেন? এটির কি কোনও দরকার ছিল? শেষ পর্যন্ত কী করতে হবে?'পাল্টা ইডির আইনজীবি এসভি রাজু বলেন, এই বিষয়ে আরও নির্দেশের প্রয়োজন রয়েছে। শুক্রবার পর্যন্ত মামলা স্থগিত রয়েছে। পাল্টা আদালত ইডির কাছে জানতে চায় , কেন অভিষের বিরুদ্ধে লুক-আউট নোটিশ জারি করা হয়েছে। কেন তাঁকে বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে না। অন্যদিকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী কপিল সিব্বাল বলেন, দম্পতিকে এক মাসের জন্য বিদেশ যেতে হবে। তিনি বলেন দম্পতি এর আগেও বিদেশ ভ্রমণ করেছিলেন। তদন্ত বাধা না দিয়ে প্রয়োজনীয় সময় হাজিরা দিয়েছিলেন।

ইডি সূত্রের খবর , চোখের চিকিৎসার জন্য বিদেশ যেতে চেয়ে অভিষেক বন্দ্যোপাঝ্যায় কলতাতা হাইকোর্টে বুধবারই একটি হলফনামা দাখিল করেছেন। তাঁর এই আবেদন শুনানির জন্য সোমবার বিকেলে ওঠার কথা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!