আরও ২টি নতুন ছুটির ঘোষণা নবান্নের, কেন্দ্র থেকে রাজভবন চড়া সুরে সমালোচনা মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে কেন্দ্র সরকারকে নিশানা করেন। তিনি বলেন, কেন্দ্র সরকার রাজ্যের প্রাপ্য টাকা দেয় না। কিন্তু তারপরেও তাঁর সরকার একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্প চালু করেছে আর তা চালিয়ে যাচ্ছে।

 

Web Desk - ANB | Published : Aug 2, 2023 12:50 PM IST

রাজ্যের সরকারি কর্মচারিদের জন্য সুখবর! এবার করম পুজো ও শবে বরাতে পূর্ণ দিবস ছুটির কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'রাজ্যে সব কমিউনিটির জন্য ছুটি দেওয়া হয়। দুর্গাপুজোর ছুটি সব কমিউনিটির জন্য। সেরকমই ইদের ছুটিও সব ধর্মের মানুষ পায়। যদিও করম পুজো ও শবে বরাতে সেকশনাল ছুটি ছিল। দীর্ঘ দিনের দাবি ছিল এই দুটি দিনকে স্টেট হলিডে করার দাবি ছিল। এবার সেটাও স্টেট হলিডে ঘোষণা করেছি।' তিনি বলেন, রাজ্যের মনুষ ভাল কাজ করে সেই জন্যই তাদের এই ছুটি প্রাপ্য।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন সাংবাদিক সম্মেলনে কেন্দ্র সরকারকে নিশানা করেন। তিনি বলেন, কেন্দ্র সরকার রাজ্যের প্রাপ্য টাকা দেয় না। কিন্তু তারপরেও তাঁর সরকার একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্প চালু করেছে আর তা চালিয়ে যাচ্ছে। কিন্তু সরকার কোনও সহযোগিতা করছে না। তিনি আরও বলেন, কেন্দ্র সরকার কথায় কথায় কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠায় রাজ্যে কিন্তু মণিপুরসহ একাধিক রাজ্যে যখন হিংসার আগুন জ্বলছে তখন কেন্দ্র কিছুই করছে না। তিনি আরও বলেন কেন্দ্র সরকার রাজ্যে ২০০টা কেন্দ্রীয় দল পাঠিয়েছে , কিন্তু কোনও সহযোগিতা করছে না।

বিজেপির ২৪ কোটা টাকা প্রতারণার অভিযোগের জবাবে মাত্র ১০ মিনিটের সাংবাদিক বৈঠক নুসরতের

মমতা বলেন, বাংলা একশো দিনের কাজে পরপর পাঁচ বার প্রথম হয়েছিল। ৭ হাজার কোটি টাকা বাকি ছিল, এখনও পর্যন্ত বকেয়া টাকা মেটায়নি কেন্দ্রীয় সরকার। তিনি আরও বলেন, ২০২৩-২৪ এর বাজেটে এক পয়সাও দেয়নি। সব রাজ্য টাকা পেলেও বাংলা কেন্দ্র থেরে এক পয়সাও পায়নি। তাঁর আরও অভিযোগ জিএসটি-র টাকা এখন থেকে কেন্দ্র নিয়ে গেলেও রাজ্য সরকারকে গ্রামীণ রাস্তা তৈরির টাকা দেয় না। তারপরেও রাজ্য সরকার নিজেদের উদ্যোগে ১১ হাজার রাস্তা করেছে।

চিন-পাকিস্তানের মোকাবিলায় উত্তর সীমান্ত কাশ্মীরে মোতায়েন করা হচ্ছে তেজস, জানুন কেন এই সিদ্ধান্ত

মমতা এদিন জানিয়ে দেন, কেন্দ্রের এই বঞ্চনার প্রতিবাদেই আগামী ৬ অগাস্ট বেলা ১২টা থেকে ৪টে পর্যন্ত প্রতিটি ব্লকে আর শহরের প্রতিটি ওয়ার্ডে প্রতিবাদ জানান হবে। ধর্না কর্মসূচি নিয়েছে তাঁর দল। তিনি এদিন বলেন, বিজেপি ভোট রাজনীতি করতে ভাল পারে। মিথ্যা কথা ছড়াতে পারে। কিন্তু বিজেপির টাকা কোথা থেকে আসে সেই প্রশ্নও তোলেন তিনি। তিনি বলেন এই টাকার উৎস নিয়ে কোনও তদন্ত হয় না।

Rain forecast: বঙ্গোপসাগরে শক্তিশালী নিম্নচাপ, কলকাতার সঙ্গে দক্ষিণের সব জেলাতেই প্রবল বৃষ্টি

মমতা এদিন রাজ্যপাল সিভি আনন্দ বোসেরও তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, রাজ্যপাল নিজের ইচ্ছেমত ভিসি অর্থাৎ ভাইস চ্যান্সেলর নিয়োগ করছে। কিন্তু নিয়ম হচ্ছে রাজ্য তিন জনের নাম পাঠাবে সেখান থেকেই রাজ্যপাল একজনকে নিয়োগ করবে। তিনি আরও বলেন কেরল থেকে লোক এনে এরাজ্যে ভিসি নিয়োগ করা হয়েছে। সেই ব্যক্তি শিক্ষা সঙ্গে যুক্ত নন, প্রশাসনিক ব্যক্তিত্ব ছিলেন। তিনি আরও বলেন রাজ্যপাল রাজভবনে একেকটা সোল খুলছে নিজের মত কাজ করছে। কিন্তু কারও কথা শুনছে না। রাজ্যপাল এক্তিয়ারের বাইরে বেরিয়ে বিজেপির কথা শুনে কাজ করছে বলেও অভিযোগ করেন মমতা।

Read more Articles on
Share this article
click me!