শুধু জুন মাসেই ১৮% ডিএ পাবেন সরকারি কর্মীরা? পরের মাস থেকেই কমে যাবে বেতন! নয়া আপডেট

ডিএ বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে সরকারি কর্মীদের মধ্যে। DA বৃদ্ধি নিয়ে ক্ষোভ বিক্ষোভ বা আন্দোলনের কথা কমবেশি সকলেই জানেন। সাম্প্রতিক অতীতে অবশ্য রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে পশ্চিমবঙ্গ সরকার। এবার এল বড় খবর।

Parna Sengupta | Published : Jun 13, 2024 5:42 AM IST

17

মঙ্গলবার রাজ্য সরকারের অর্থ দফতর DA নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে দারুণ খবর দেওয়া হয়েছে রাজ্য সরকারি কর্মীদের জন্য। সেখানে জানানো হয়েছে, ১৮% মহার্ঘ ভাতা দেওয়ার কথা।

27

গতকাল অর্থ দফতরের ঘোষণার পর জানা যায়, জুনের বেতনের সঙ্গে ১৮% DA পাবেন রাজ্য সরকারি কর্মীরা। তবে সেটা কিন্তু শুধুমাত্র এক মাসের জন্যই পাবেন তাঁরা। এরপর থেকে ফের ষষ্ঠ বেতন কমিশনের অধীন ১৪% হারেই মহার্ঘ ভাতা ঢুকবে তাঁদের অ্যাকাউন্টে।

37

কিন্তু কেন স্রেফ এক মাসের জন্য ১৮% হারে DA মিলবে? এবার সেটারও ব্যাখ্যা দিলেন রাজ্য সরকারি কর্মীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায়।

47

মলয়বাবু বলেন, ‘প্রথমত এপ্রিল মাসে মূল বেতনের সঙ্গে ১০% হারে DA যোগ করে মাইনে পেয়েছেন। মে মাসে ১৪% হারে মহার্ঘ ভাতা মিলেছে। তবে জুন মাসে ১৪% DA-র সঙ্গে আরও ৪ শতাংশ যোগ করে DA পাবেন রাজ্য সরকারি কর্মীরা’। তবে জুলাই মাস থেকে কিন্তু পুনরায় ১৪% হারেই মহার্ঘ ভাতা দেওয়া হবে।

57

এই প্রসঙ্গে কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক বলেন, ‘(জুলাই মাসের বেতন) থেকে বার ফিক্সড ১৪% হারে DA পাবেন । তখন আর কোনও বকেয়া DA পাবেন না’। কিন্তু কেন এমনটা এল? স্রেফ জুন মাসেই কেন ১৮% হারে মহার্ঘ ভাতা মিলবে?

67

আসলে চলতি বছরের মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি। ১০% থেকে বেড়ে তা ১৪% হয়ে দাঁড়ায়। তবে গতকাল নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, ২০২৪ সালের ১ এপ্রিল থেকে বর্ধিত হারে DA কার্যকর করা হয়েছে।

77

অর্থাৎ সেই হিসেবে ওই মাসের DA বকেয়া রয়েছে। এবার জুন মাসের বেতনের সঙ্গে সেই বকেয়া মহার্ঘ ভাতাই পাবেন রাজ্য সরকারি কর্মীরা। অর্থাৎ মূল বেতনের সঙ্গে এবার ১৮% DA পেতে চলেছেন তাঁরা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos