করে দেওয়া হল বিরাট ঘোষণা! হাতে আসবে দ্বিগুণ DA! কপাল খুলতে চলেছে রাজ্যের সরকারি কর্মীদের

রাজ্য সরকার কিছুদিন আগে কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতাও বৃদ্ধি করেছে। ভাতা বৃদ্ধি করা হয়েছে ৫ লক্ষ টাকা। তবে এই আবহে বড় সুখবর উঠে আসছে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য।

Parna Sengupta | Published : Jun 19, 2024 4:28 PM IST

18

সাম্প্রতিক অতীতে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে পশ্চিমবঙ্গ সরকার। ডিএ বৃদ্ধি বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে সরকারি কর্মীদের মধ্যে। DA বৃদ্ধি নিয়ে ক্ষোভ বিক্ষোভ বা আন্দোলনের কথা কমবেশি সকলেই জানেন। এবার এল আরেক বড় খবর।

28

একের পর এক সুখবর রাজ্য সরকারি কর্মীদের জন্য। এবার আরও খুললো কপাল। জানিয়ে রাখি নয়া বিজ্ঞপ্তিতে সরকারি কর্মীদের মাইনে বাড়ার ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের

38

গত রাজ্য বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান রাজ্য সরকারি কর্মচারীদের মে মাস থেকে চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। আগে রাজ্য সরকারি কর্মচারীরা ১০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। সেটি বৃদ্ধি পেয়ে ১৪ শতাংশ হবে।

48

জুন মাসের বেতনের সাথে এই অতিরিক্ত চার শতাংশ ভাতা দেওয়া হবে কর্মচারীদের। অর্থাৎ বাকি থাকা চার শতাংশ মহার্ঘ ভাতার সাথে মোট ১৮ শতাংশ মহার্ঘ ভাতা জুন মাসের বেতনের সাথে পাবেন কর্মচারীরা। জুলাই মাস থেকে আবার পুনরায় ১৪ শতাংশ হারেই দেওয়া হবে মহার্ঘ ভাতা।

58

ষষ্ঠ বেতন কমিশনের আওতায় এপ্রিল মাসে রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীরা ১০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন।

68

তবে ভোটের পর রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এপ্রিল মাসেও ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে। অর্থাৎ বকেয়া থাকছে ৪ শতাংশ মহার্ঘ ভাতা।

78

সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের মে মাস থেকে ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার কথা ছিল শিক্ষক এবং শিক্ষাকর্মীদের।

88

তবে সেই মহার্ঘ ভাতা বলবৎ হবে এক মাস আগে থেকে। অর্থাৎ রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীরা বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন এপ্রিল, ২০২৪ থেকে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos