হকার বনাম রেল পুলিশ! শনিবার হাওড়া স্টেশন চত্বরে একেবারে যুদ্ধ-পরিস্থিতি

জাতীয় বাংলা সম্মেলন সমর্থিত হকারদের অভিযোগ, বাঙালি হকারদের দোকান ভেঙে দেওয়া হচ্ছে এবং রোজগারের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে হিন্দিভাষী রেল পুলিশ কর্মীরা।

Sahely Sen | Published : Sep 16, 2023 6:40 PM IST

হকারদের উচ্ছেদ করার ঘটনাকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রে পরিণত হল হাওড়া স্টেশন। বিক্ষোভকারী হকারদের সরাতে লাঠিচার্জ করে Rail Police Force (RPF)। জাতীয় বাংলা সম্মেলন সমর্থিত হকারদের অভিযোগ, বাঙালি হকারদের দোকান ভেঙে দেওয়া হচ্ছে এবং রোজগারের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে হিন্দিভাষী রেল পুলিশ কর্মীরা। এর বিরুদ্ধে সংগঠনের তরফ থেকে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার রাতে কোন্নগর স্টেশন থেকে হকারদের ১২টি ডালা বাজেয়াপ্ত করেছিল বালি আরপিএফ পোস্ট। প্রতিবাদে বৃহস্পতিবার প্রায় শতাধিক হকার হাওড়া স্টেশনে এসে হকারি করতে শুরু করে।  জাতীয় বাংলা সম্মেলনের পক্ষ থেকে তাঁদের নেতা সৈকত পাল জানিয়েছিলেন, শহরতলির স্টেশনে হকারি করতে বাধা দিলে তাঁরা হাওড়া স্টেশনে এসে মাল বেচবেন। যদিও এ ধরনের আন্দোলন নিয়ে তৃণমূলের শ্রমিক সংগঠনের তরফে ভিন্ন ভিন্ন মত দেওয়া হয়েছে। 

শুক্রবার ফের তা*রা স্টেশন চত্বরে জিনিসপত্র বিক্রি করতে এলে আরপিএফ তাঁদের সবকিছু বাজেয়াপ্ত করে নেয়। আবার তাঁরা হাওড়া স্টেশনে এসে একই পদ্ধতিতে আন্দোলন করার জন‌্য জমায়েত হন, তখন আরপিএফ কর্মীরা তাঁদের সরানো চেষ্টা করেন। আরপিএফের সঙ্গে আন্দোলনকারীদের ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়। আরপিএফ কর্মীদের লাঠিচার্জ করতে দেখা যায়। এবিষয়ে পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব বলেন, “রেলের যেখানে প্রয়োজন সেই সব স্থান থেকে হকার উচ্ছেদ করা হবে। যেসব চত্বরে হকার বসার নয় সেখানে বসলে তুলে দেওয়া হবে। কোনওরকম বাধা বিপত্তিতে পিছিয়ে আসবে না রেল।”

আরও পড়ুন- 
ভয়ঙ্কর ঘটনা! ট্রেডমিলের ওপর হাঁটতে হাঁটতে হঠাৎ পড়ে গেল ১৯ বছরের যুবক, চোখের নিমেষে মর্মান্তিক মৃত্যু
আধার কার্ডে দেওয়া আঙুলের ছাপ নকল করেই লক্ষ লক্ষ গায়েব করে দিতে পারে প্রতারকরা, অবশ্যই মাথায় রাখুন ৯টি ধাপ
'অবশ্যই ধ্বংস হবে...', কার উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় সতর্কবার্তা দিলেন নুসরত জাহান?

Share this article
click me!