Weather news: বিশ্বকর্মা পুজোয় কি ভিজবে বাংলা? বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। পূজোর মুখেই কি তবে বৃষ্টিতে ভাসবে বাংলা?

Ishanee Dhar | Published : Sep 16, 2023 7:37 AM IST

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। পূজোর মুখেই কি তবে বৃষ্টিতে ভাসবে বাংলা।? অন্যদিকে বিশ্বকর্মা পূজোয় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আলিপুর সূত্রে জানা যাচ্ছে, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার সংলগ্ন উপকূলে এই সিস্টেম তৈরি হবে। এর প্রভাবেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে বাংলায়। বিশ্বকর্মা পূজোয় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে শনিবার থেকেই শহরের আবহাওয়ায় বড় ঘটে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে বৃষটি। এদিন বাংলায় বিক্ষপ্তভাবে বেশ কিছু জায়গায় বৃষ্টি হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

তবে আগামীকাল থেকে ফের জোড়দার বৃষ্টির সম্ভাবনা শহরে। ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপের জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। নিম্নচাপ ছাড়াও ঝাড়খন্ড থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখার নিম্নচাপের সঙ্গে যুগলবন্দিতেই রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিও হচ্ছে। টানা বৃষ্টির জেরে অনেকটাই কমেছে রাজ্যের তাপমাত্রাও। তবে বজায় আছে আর্দ্রতাজনিত অস্বস্তি।

শনিবার রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৯৫ শতাংশ। আগামী কয়েকদিন কলকাতার পাশাপাশি হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার বিক্ষিপ্ত এলাকাতেও ভোর থেকেই বৃষ্টির সম্ভাবনা।

Share this article
click me!