Higher Secondary: উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে দুটি ভাগে! নয়া প্রস্তাব পেশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

একটানা নয়, দুটি ভাগে ভাগ করে উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা নেওয়ার প্রস্তাব দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Ishanee Dhar | Published : Sep 20, 2023 3:48 AM IST

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে আসতে পারে বদল। একটানা নয়, দুটি ভাগে ভাগ করে উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা নেওয়ার প্রস্তাব দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এখন পর্যন্ত জানা যাচ্ছে এই প্রস্তাব স্কুল শিক্ষা দফতর দ্বারা গৃহীত হলে তবেই এই নতুন নিয়ম কারযকর হবে।

কী বলা হয়েছ প্রস্তাবে?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রস্তাবে বলা হয়েছে ২০২৫ সাল থেকে দু’দফায় উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে৷ একটি পরীক্ষা হবে ২০২৫ সালের নভেম্বর মাসে অন্য পরীক্ষাটি হবে ২০২৬ সালের মার্চ মাসে৷ এই দুই পরীক্ষার গড় নম্বর মিলিয়েই চূড়ান্ত নম্বর নির্ধারণ করা হবে৷

প্রশ্ন বিন্যাস

প্রথম পরীক্ষা পুরোটাই হবে মাল্টিপল চয়েজ প্রশ্নর উপর ভিত্তি করে। ওএমআর শিটে দিতে হবে পরীক্ষা। দ্বিতীয় পরীক্ষায় থাকবে থাকবে সংক্ষিপ্ত প্রশ্ন৷ উল্লেখ্য প্রাক্টিক্যাল পরীক্ষা ও প্রোজেক্ট ওয়ার্ক হবে একবারই।

কেন এমন প্রস্তাব?

এর আগে বারবারই রাজ্যের বোর্ডের সঙ্গে তুলনা টানা হয়েছে সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষার। পড়ুয়ারা যাতে পিছিয়ে না পড়ে তাই সিবিএসই ও আইসিএসই-এর ধাঁচে পরীক্ষা নেওয়ার কথাও বলা হয়েছে। সেই দাবি থেকেই ২০২২ সাল থেকেই শুরু হয়েছে ভাবনা চিন্তা। রাজ্যের নিজস্ব শিক্ষানীতি তৈরির পর অনেক ক্ষেত্রেই শিক্ষার নানা কাঠামোগত পরিবর্তনের প্রস্তাব এসেছে৷ এই প্রস্তাব নিয়ে স্কুল শিক্ষা দফতরের সিদ্ধান্তের দিকেই তাকিয়ে এখন পড়ুয়ারা।

 

Share this article
click me!