উৎসবের মরশুমে আরও ছুটি পেতে পারেন সরকারি কর্মীরা, জানুন কবে কী উপলক্ষ্যে ছুটি দিচ্ছে রাজ্য সরকার

এই নতুন ছুটি কী উপলক্ষ্যে সে নিয়ে কৌতুলহল রয়েছে অনেকেরি। দেখে নেওয়া যাক ঠিক কী কারণে আরও ছুটি বৃদ্ধি করল দুই কারন।

Ishanee Dhar | Published : Nov 24, 2023 4:47 AM IST

দুর্গাপুজোর থেকেই শুরু হয় বাঙালির ছুটির মরশুম। লক্ষ্মীপুজো, কালীপুজোর ক্রিস্টমাস এমননি নতুন বছরে এসেও থামতে চায়না ছুটির তালিকা যেন শেষই হয় না। এরই মধ্যে সরকারি কর্মীদের জন্য আরও মন ভালো করা খবর। নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে এবার উৎসবের মরশুমেই আরও ছুটি পেতে পারেন। মূলত দুর্গাপুজো থেকে শুরু করে কালীপুজো, ভাইফোঁটা, ছটের ছুটি ।। এছানেই শেষ নয় এর কিছুদিনের মধ্যেই চলে আসে বড়দিন। তবে এই নতুন ছুটি কী উপলক্ষ্যে সে নিয়ে কৌতুলহল রয়েছে অনেকেরি। দেখে নেওয়া যাক ঠিক কী কারণে আরও ছুটি বৃদ্ধি করল দুই কারন।

বর্ধিত ছুটির উপলক্ষ্য কী?

আগামী ২৭ নভেম্বর ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। এছাড়াও আরও একটি নতুন ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর, নবান্ন। এই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতেই খুশিতে আত্মহারা সকলে। চলতি মাসেই আরও দুটি ছুটি পাবে সরকারি কর্মীরা। কিন্তু কী উপলক্ষ্যে? ২০২২ সালের প্রকাশিত পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারীদের ছুটির তালিকা অনুসারে ২৭ নভেম্বর গুরু নানকের জন্মদিন উপলক্ষে ছুটি রয়েছে।

এছাড়া এই একই দিনে অর্থাত্‍ ২৭ নভেম্বর পার্শ্বনাথের রথযাত্রা পালন করারও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে মনা করা হচ্ছে যে পরের বছরগুলি গুরু নানকের জন্মদিন এবং পার্শ্বনাথের রথযাত্রা দুটি আলাদা দিনে পড়ে, সেক্ষেত্রে একদিন অতিরিক্ত ছুটি পেতে পারেন সরকারি কর্মীরা।

Share this article
click me!