HIV Positive: প্রেম দিবসের আগেই পরিণতি পেল অন্যপ্রেম, চার হাত এক হল এইচআইভি আক্রান্ত দম্পতির

এইচআইভি পজেটিট প্রেমিক-প্রেমিকার চার হাত এক হল। হাসপাতাল থেকে যে প্রেম শুরু হয়েছিল তার পরিণতি পেল আপনজনে।

 

Web Desk - ANB | Published : Feb 13, 2023 1:19 PM IST

উত্তুরে আর দক্ষিণা হাওয়ায় মধ্যেই বসন্ত গায়ে মেখেই প্রেম দিবসের প্রস্তুতি চলছে। আর ঠিক সেই সময়ই নিজেদের দীর্ঘ দিনের প্রেমকে পরিণতি দিলেন দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের দুই বাসিন্দা। এইচআইভি আক্রন্ত হয়েও তাঁরা আরও পাঁচটা সাধারণ মানুষের মতই বিয়ের পিঁড়িতে বসলেন। একই সঙ্গে সমাজের জন্যও একটি বার্তা দিয়ে দিলেন যে , সঠিক চিকিৎসা আর সুশৃঙ্খল জীবনধারার মাধ্যমেই কাবু করা যায় এই মারণ রোগকেও।

সোনারপুরের আপনজনে বসেছিল বিয়ের আসর। সেখানেই সুনীতা আর সৌমিত্রের চারহাত এক হয়ে যায়। সুনীতা মাত্র তিন বছর বয়স থেকেই আপনজনের সদস্য। মেদিনীপুরে ছিল তাঁর বাড়ি। কিন্তু বাবা-মা এইডস আক্রান্ত হয়ে মারা যাওয়ার পরে ছোট্ট সুনীতাকে হোমে নিয়ে আসা হয়। সেখানেই বেড়ে ওঠা আর চিকিৎসা। অন্যদিকে সৌমিত্র ডিপথোরিয়ার ইনজেকশন নিতে গিয়ে আক্রান্ত হন মারন রোগে।

হাসপাতালের প্রেমই পরিণতি পেল। দুজনেই এইচআইভি চিকিৎসার জন্য প্রতিমাসে মেজিক্যাল কলেজ হাসপাতালে যেতেন। সেখানেই তাঁদের পরিচয়। তারপর বন্ধুত্ব তারওপরে প্রেম।

আপনজন রবিবার সকাল থেকেই সেজে উঠেছিল। উলুধ্বনী থেকে শুরু করে সানাই - সবকিছুর ব্যবস্থা করেছিল কর্তৃপক্ষ। । কন্যাদান নয়, শুভমন্তু রীতিতে হয় বিয়ে। চার মহিলা পুরোহিত মন্ত্র পাঠ করেন। সেইসঙ্গে মন্ত্রের ব্যাখ্যাও করেন। রবীন্দ্রনাথ ঠাকুর গান অনুষ্ঠানকে অন্য মাত্রা দেয়। সব মিলিয়ে আপনজনে তৈরি হয় অন্য এক পরিবেশ। মালাবদল থেকে অগ্নিসাক্ষী সবকিছুই হয় প্রথা মেনে। দম্পতিও খুব খুশি। কারণ এইচআইভি পজেটিভ দুই জন হয়তো কোনও দিন স্বপ্নেও ভাবেননি তাঁরা কাছের মানুষকে পাবেন।

সোনারপুরে গোবিন্দপুরে আমনজন। স্বেচ্ছাসেবী সংস্থাটি দীর্ঘদিন ধরেই এইচআইভি পজেটিভ শিশুদের নিয়ে কাজ করছে। যেসব অভিভাবকরা এইচআইভি আক্রান্ত হয়ে মারা যায় তাদের শিশুদেরও এই হোমে রেখে বড় করা হয়। পাশাপাশি তাদের চিকিৎসারও ব্যবস্থা করা হয়। সুনীতার শৈশব ও কৈশর কেটেছে এই হোমে। এবার সে নিজের বাড়ি পাবে। আপনজন ছেড়ে কাছের মানুষের সঙ্গে বাস করবে। সুনীতি বর্তমানে সাবলম্বী। একা একাই চিকিৎসার জন্য আসত কলকাতা। সেখানেই আলাপ হয় সৌমিত্রের সঙ্গে।

আরও পড়ুনঃ

মমতা বন্দ্যোপাধ্যায়ের ৬টি বই প্রকাশ বইমেলা, বিক্রি নিয়ে মুখ খুললেন প্রকাশকরা

'গরু আমাদের গুঁতোলে কে ক্ষতিপুরণ দেবে?' বিধানসভায় প্রশ্ন মুখ্যমন্ত্রী মমতার

হাতে সময় কম? দ্রুত বানিয়ে ফেলুন তাহেরি, আজ রইল নিরামিষ তাহেরির রেসিপি

Share this article
click me!