মমতা বন্দ্যোপাধ্যায়ের ৬টি বই প্রকাশ বইমেলা, বিক্রি নিয়ে মুখ খুললেন প্রকাশকরা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ৬টি বই প্রকাশ পেয়েছে বইমেলায়। বইগুলির চাহিদা ছিল বলেও জানিয়েছেন প্রকাশকরা।

 

Web Desk - ANB | Published : Feb 13, 2023 12:35 PM IST

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৬টি বই প্রকাশিত হয়েছিল ৪৬তম কলকাতা বইমেলা উপলক্ষ্যে। রবিবার শেষ হয়েছে কলকাতা বইমেলা। মুখ্যমন্ত্রীর বইয়ের কাটতি ভাল বলেও জানিয়েছেন প্রকাশক। এপর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় ১২৮টি বই লিখেছেন। মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি তৃণমূল কংগ্রেসের প্রধান। দে'জ পাবলিশিং-এর সুদীপ দে বলেছেন, অন্যবারের মত এবারও বইমেলায় মুখ্যমন্ত্রীর বইয়ের চাহিদা ছিল।

এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের যে বইগুলি প্রকাশিত হয়েছে তার একটি হল তাঁরই কবিতা সংকলন, নাম 'কবিতান'। অন্যান্য বইগুলির মধ্যে রয়েছে , 'দুয়ারে সরকার আপনার আমার পাশে' (তাঁর সরকার কর্তৃক প্রবর্তিত প্রচার কর্মসূচি), 'আমাদের দুর্গোৎসব' ও 'আমাদের সংসদ' সংবিধানকে কেন্দ্র করে লেখা।

সুধাশু দে জানিয়েছেন, এই সবইয়ের মধ্যে সবথেকে বেশি চাহিদা ছিল দুয়ারে সরকার। বইটির ৫০০ কপি বিক্রি হয়েছিল বইমেলার স্টল থেকেই । অন্যদিকে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র জাগো বাংলার স্টলের এক কর্মকর্তা জানিয়েছেন, আগে যে বইগুলি প্রকাশিত হয়েছে সেগুলির পাশাপাশি মমতা বব্দ্যোপাধ্যায়ের লেখা নতুন বইগুলির চাহিদা প্রচুর ছিল। মমতার লেখা প্রতিটি বইই দ্রুত বিক্রি হয়েছে।

বইমেলা উদ্বোধেনের সময়ই মমতা বব্দ্যোপাধ্যায় বলেছিলেন তাঁর বন্ধুদের বারবার অনুরোধের কারণেই তাঁকে কলম ধরতে হয়। তিনি বই লেখেন। মমতা বলেন, 'আমার ব্যস্ত সময়সূচির মধ্যে আমি লেখার জন্য খুব কম সময় পাই। আমার বন্ধু আর সহকর্মীরা জোর করে। তারাই বলে আমার বই লেখা উতিৎ। সুধাশুর মত লোকেরা আমার পাণ্ডুলিপি শেষ করার জন্য অনুরোধ করেন বলেই লেখা শেষ হয়।' বই লেখা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আগেও মন্তব্য করেছেন। তিনি বলেছেন, বইয়ের রয়্যালটি থেকেই তাঁর ব্যক্তিগত খরচ চলে। যদিও রাজ্যের বিরোধীরাও তাঁর লেখার দক্ষতা নিয়ে প্রায়ই খোঁচা দেয়।

অন্যদিকে রাজ্যপাল সিভি আনন্দ বোস সম্প্রতি একটি অনুষ্ঠানে লেখক, কবি, চিত্রশিল্পী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেন। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে একই আসনে তাঁকে বসান। গত বছর মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সাহিত্য চর্চার জন্য বাংলা একাডেমি পুরষ্কারও পেয়েছিলেন।

আরও পড়ুনঃ

'গরু আমাদের গুঁতোলে কে ক্ষতিপুরণ দেবে?' বিধানসভায় প্রশ্ন মুখ্যমন্ত্রী মমতার

জেলে বসেই দলের অন্দরে ছড়ি ঘোরাচ্ছেন অনুব্রত, কাজল শেখের অভিযোগে স্পষ্ট তৃণমূলের গোষ্ঠী দ্বন্দ্ব

KGF স্টার - কুম্বলে একফ্রেমে প্রধানমন্ত্রীর সঙ্গে, মোদীর সঙ্গে দেখা হওয়ার অভিজ্ঞতা শেয়ার করলেন তাঁরা

Share this article
click me!