Mamata Banerjee: সামনে এল ছবি! কীভাবে জরুরি অবতরণ করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টার, কীভাবে চোট পেয়েছিলেন মুখ্যমন্ত্রী?

কীভাবে তাঁর হেলিকপ্টারটি জরুরি অবতরণ করল এবং তার পর বিমান বাহিনী ক্যাম্পে মুখ্যমন্ত্রী কী কী করেছিলেন, তার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে ইস্টার্ন এয়ার কম্যান্ড। 

Web Desk - ANB | Published : Jun 28, 2023 6:50 AM IST / Updated: Jun 28 2023, 12:48 PM IST

পঞ্চায়েত ভোটের প্রচার করার জন্য মঙ্গলবার জলপাইগুড়ির মালবাজারে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সভার শেষে জলপাইগুড়ির ক্রান্তির মাঠ থেকে আকাশপথে বাগডোগরা রওনা হন তিনি। মাত্র ১৩ মিনিটের পথ পেরোতে গিয়েই প্রবল প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ে তার হেলিকপ্টার। মেঘাচ্ছন্ন আকাশে এক ধাক্কায় কমে যায় দৃশ্যমানতা। সাংঘাতিক এয়ার টার্বুলেন্সের মধ্যে পড়ে কপ্টার, সেটি নিয়ন্ত্রণ করাই মুশকিল হয়ে পড়ে। নীচে দেখা যাচ্ছিল বৈকুণ্ঠপুরের ঘন জঙ্গল। সেখানে অবতরণ করার উপায় ছিল না। বিপদ বুঝে কপ্টারের মুখ ঘুরিয়ে বাগডোগরার বদলে সেবকের দিকে এগোতে শুরু করেন পাইলট। ঠিকমতো অনুমতি নেওয়ার আগেই বায়ুসেনার ঘাঁটিতে জরুরি অবতরণ করে হেলিকপ্টারটি।

কীভাবে তাঁর হেলিকপ্টারটি জরুরি অবতরণ করল এবং তার পর বিমান বাহিনী ক্যাম্পে মুখ্যমন্ত্রী কী কী করেছিলেন, তার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে ইস্টার্ন এয়ার কম্যান্ড:

একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বোর্ডে থাকা অন্য তিন জন যাত্রীর সাথে, খারাপ আবহাওয়ার কারণে দুপুর ১ টা ৩৫ মিনিটে সেবক রোডের আর্মি এভিয়েশন বেসে সতর্কতামূলক অবতরণ করেছেন। জলপাইগুড়ির ক্রান্তি হেলিপ্যাড থেকে কলকাতা যাওয়ার জন্য বাগডোগরা বিমানবন্দরে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীকে অপেক্ষমান এলাকায় নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী সেনা কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন এবং তাঁকে জলখাবার ও চা পরিবেশন করা হয়। যতক্ষণ পর্যন্ত বেসামরিক প্রশাসন তাঁর সুষ্ঠুভাবে ফেরত যাওয়ার ব্যবস্থা করে, ততক্ষণ পর্যন্ত তিনি সেখানে অপেক্ষা করেছিলেন। দুপুর ২টো বেজে ২৩ মিনিটে মুখ্যমন্ত্রী সড়কপথে বাগডোগরা বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দেন।
 

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর কোনও আঘাতের কথা তাঁরা জানতেন না। ইস্টার্ন কমান্ডের তরফ থেকে দুটি ছবিও প্রকাশ করা হয়েছে। তার মধ্যে একটিতে দেখা যাচ্ছে, রক্ষীদের সঙ্গে হেঁটে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেনাবাহিনীর পূর্বাঞ্চলের মুখ্য জনসংযোগ আধিকারিক হিমাংশু তিওয়ারি বলেন, “অবতরণের পর ওখানে ১ ঘণ্টা ছিলেন মুখ্যমন্ত্রী। চা-ও খান। তবে কোনও সমস্যা হচ্ছিল কি না, তখন বোঝা যায়নি। তিনি স্বাভাবিকভাবেী হাঁটাচলা করছিলেন। আমাদের কিছু বলেননি। হয়তো তাঁর চোট লেগেছিল, বা ব্যথাও হচ্ছিল। কিন্তু, উনি আমাদের কিছু বলেননি।"

তবে, মঙ্গলবার বিকেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার খবর প্রকাশ্যে আসে। তাঁকে SSKM হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেই সময়ে তাঁকে খুঁড়িয়ে হাঁটতে দেখা যায়। রাতে হুইলচেয়ারে করে বাড়ি ফেরেন তিনি। হাসপাতালে এমআরআই, সিটি স্ক্যান , এক্স-রে সহ সমস্ত ধরনের টেস্ট করে দেখা হয়। পরীক্ষার পর জানা যায়, বাঁ পায়ের হাঁটু ও হিপ জয়েন্টের লিগামেন্টে বড় চোট পেয়েছেন তিনি।

আরও পড়ুন-

Waterlogging in Kolkata: রাতভর বৃষ্টির দাপটে জলমগ্ন কলকাতা, বুধবার সকালে গাঢ় অন্ধকারে ঢেকেছে সারা শহর
Weather News: বজ্রবিদ্যুৎ-সহ তুমুল বৃষ্টি, আগামী ৫ দিনের জন্য সতর্কতা জারি কোন কোন জেলায়?
দিল্লিতে অবাক কাণ্ড! প্রেমিক-প্রেমিকাকে বন্দুকের ভয় দেখিয়ে শেষে নিজেরাই ১০০ টাকা ধরিয়ে দিয়ে গেল ২ ডাকাত

Read more Articles on
Share this article
click me!