প্রথম ট্রায়াল রানেই লক্ষ্যভেদ, ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিবেগ ছুঁয়ে ফেলল নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস

হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি বন্দে ভারত ট্রায়াল রান শুরু হয়েছিল সোমবার দুপুরে। আজ সম্পূর্ণ হলো সেই ট্রায়াল।১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে দৌড়ে এটি জলপাইগুড়ি পৌঁছতে সময় নিয়েছিল মোট ৭ ঘন্টা ৫২ মিনিট।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 7:43 PM IST

হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি বন্দে ভারত ট্রায়াল রান শুরু হয়েছিল সোমবার দুপুরে। আজ সম্পূর্ণ হলো সেই ট্রায়াল। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে পাড়ি দিয়েছিলো বন্দে ভারত সোমবার দুপুরে। ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে দৌড়ে এটি জলপাইগুড়ি পৌঁছতে সময় নিয়েছিল মোট ৭ ঘন্টা ৫২ মিনিট। কিন্তু জলপাইগুড়ি থেকে হাওড়া ফেরত আসার সময় এটি সময় নেয় মাত্র ৭ ঘন্টা ৩০ মিনিট। ট্রায়াল রানে এই সাফল্য মঙ্গলবার প্রকাশ্যে ঘোষণা করেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী।

এমনিতে ঘণ্টায় ১৮০ কিমি বেগে ছুটতে পারবে বন্দে ভারত এক্সপ্রেস। কিন্তু আপাতত হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে সেটা সম্ভব হচ্ছে না। পরবর্তীতে রেলট্র্যাকের উন্নতি ঘটিয়ে বন্দে ভারতের গতি আরও বাড়ানো হবে। রেল সূত্রে খবর, আপাতত হাওড়া থেকে খানা জংশন পর্যন্ত ঘণ্টায় ১১০-১৩০ কিমিতে ছুটতে পারবে বন্দে ভারত। এবং খানা জংশন থেকে মালদা পর্যন্ত সর্বোচ্চ ১০০ কিমি বেগে চলতে পারবে বন্দে ভারত। পরবর্তীতে মালদা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত কোথাও কোথাও গতিবেগ ছাড়াতে পারে ১০০ কিলোমিটারেরও বেশি।

প্রধানত কোন জায়গায় কোন গতিতে ট্রেন চলবে সেটা নির্ভর করে সেই অঞ্চলের মাটির উপর। তাই সব পরীক্ষা নিরীক্ষা করেই যেখানে যেমন গতি নিয়ে চলা উচিত তেমন গতি নিয়েই দুর্ঘটনার কবলে না পরে সুস্থ্য ভাবে ট্রায়াল রান সম্পন্ন করেছে বন্দে ভারত ট্রেনটি।

Share this article
click me!