Vande Bharat Express- মাত্র সাড়ে ৫ ঘণ্টাতেই পুরী, শুক্রবার হাওড়া থেকে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

হাওড়া থেকে মাত্র সাড় পাঁচ ঘণ্টাতেই পুরী নিয়ে যাবে। শুক্রবার থেকে চালু হচ্ছে বন্দে ভারতের ট্রায়াল রান।

 

Web Desk - ANB | Published : Apr 27, 2023 2:01 PM IST / Updated: Apr 27 2023, 07:38 PM IST

হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস আগেই চালু হয়েছে। এবার রাজ্যবাসী অপেক্ষায় রয়েছে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের। শুক্রবার থেকে শুরু হচ্ছে রাজ্যের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান। এই সেমি হাইস্পিড ট্রেন চালু হয়ে গেলে হাওড়া থেকে পুরী যেতে সময় লাগবে মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা। হাওড়া স্টেশন থেকে সকাল সাড়ে ৬টায় এই ট্রেন ছাড়ার কথা। পুরী পৌঁছাবে দুপুর ১২টার সময়। আর পুরী থেকে এই ট্রেন ছাড়বে বেলা ২টোর সময় । হাওড়া পৌঁছাবে সন্ধ্যে সাড়ে সাতটার সময়। বাঙালির প্রিয় পর্যটন স্থল বলুন আর প্রতি তীর্থক্ষেত্র যাই বলুন এবার পুরী হওয়া হাতের মুঠোয়। সকালে চড়ে বিকেলে কলকাতায় ফিরে আসারও যাবে।

হাওড়া - পুরী বা পুরী -হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস মাত্র তিনটি স্টেশনে থামবে। ভদ্রেশ্বর, কটক আর খড়গপুর। অত্যান্ত দ্রুত গতিতেও পুরী পৌঁছাতে পারবে ভ্রমণপিপাসু বাঙালি। শুক্রবার প্রথম ট্রায়াল ট্রান। মোট তিনটি দফায় ট্রায়াল রান হবে বলে রেল সূত্রের খবর। মে মাস থেকে বাণিজ্যিক ভাবে যাত্রী পরিষেবা শুরু হবে বলেও জানা গেছে রেল সূত্রে। হাওড়া থেকে পুরী যাওয়ার অনেকগুলি এক্সপ্রেস ট্রেন রয়েছে। তবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে সবথেকে কম লাগবে সময়। যাত্রীরা এই ট্রেনটি পছন্দ করবে বলেও মনে করেছে রেল কর্তৃপক্ষ।

শুক্রবার ট্রায়াল রানের জন্য হাওড়া থেকে বন্দে ভারত এক্সপ্রেস ছাড়বে সকাল ৬টা ১০ মিনিটে। ট্পেমটি পুরী পৌঁছাবে বেলা ১২টা ৩৫ মিনিটে। আবার পুরী থেকে দুপুর ১টা ৩০ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করবে। হাওড়ায় পৌঁছাবে রাত ৮টা ৩০ মিনিটে। ফেরার সময় ট্রেনটি পাঁচটি স্টেশনে থামবে। তবে ট্রায়াল রানের সময় এই ট্রেনটি রাজ্যের একমাত্র খড়গপুর স্টেশনেই থামবে। দ্বিতীয় ট্রায়াল রবিবার, এই দিন ট্রেনটি হাওড়া থেকে ভদ্রক পর্যন্ত যাতায়াত করবে। ১ মে তৃতীয় ট্রায়ল।

সবঠিকঠাক থাকবে মে মাসেই চালু হয়ে যাবে হাওড়া-পুরী বন্দে ভারত যাত্রা। প্রথম দফায় সোম শুক্র আর শনিবার - এই তিন দিন বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত নিয়ে রেল কর্তৃপক্ষ। ট্রেনটির গতিবেগ হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার। হাওড়া থেকে পুরীর দূরত্ব ৫০০ কিলোমিটার। এই দূরত্ব অন্যান্য এক্সপ্রেস ট্রেন যেখানে অতিক্রম করতে ১০-১২ ঘণ্টা সময় নেয় সেখানে বন্দে ভারতের লাগবে মাত্র সাড়ে ৫ ঘণ্টা।

Share this article
click me!